শুক্রবার, ২৯ মে, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
আয়ারল্যান্ডের উপকূলে ভেসে এলো ভূতুড়ে জাহাজ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 18 February, 2020 at 8:39 PM
আয়ারল্যান্ডের উপকূলে ভেসে এলো ভূতুড়ে জাহাজআয়ারল্যান্ডের উপকূলে সাইক্লোন ‘ডেনিস’ এর ফলে প্রায় এক হাজার মাইল পথ অতিক্রম করে একটি ভূতুড়ে জাহাজ ভেসে এসেছে। এ জাহাজটি অনেকদিন ধরে আটলান্টিক মহাসাগরে ভাসতে দেখা গিয়েছিল।
জানা গিয়েছে, ২০১৮ সালের অক্টোবর মাসে মার্কিন কোস্টগার্ড বারমুডা থেকে দক্ষিণ-পূর্বে প্রায় ১৩০০ মাইল দূরে ১০ জন লোককে উদ্ধার করে ওই জাহাজটি। তারপর থেকেই তানজানিয়ায় পতাকাযুক্ত এই কার্গো জাহাজটি আর ব্যবহার করা হয়নি। রোববার ভুতুড়ে এই জাহাজটি কাউন্টি লন্ডনের বালিকটনে পৌঁছনোর আগে, আফ্রিকার পশ্চিম, উত্তর পূর্ব স্পেন এবং তারপরে ইংল্যান্ডের পশ্চিম উপকূল থেকে ভেসে এসেছে বলে ধারণা করা হচ্ছে।
বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সাইক্লোন ডেনিসের ফলে ইংল্যান্ড ও ওয়েলসের পরিবেশ সংস্থাগুলো সাউথ ওয়েলসে টাফ নদী ও নিথ নদীর ও ওয়েলস-ইংল্যান্ড সীমান্ত এলাকায় টিম নদীর চারটি এলাকায় মারাত্মক বন্যা হতে পারে বলে সতর্কতা জারি করেছে। পাশাপাশি ইংল্যান্ডে আরও ২৪০টি এলাকায়, ওয়েলসের ৭০টি এলাকায় এবং স্কটল্যান্ডের ২০টি এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে।
এই বিষয়ে বালিকটন আরএনএলআই লাইফবোটের প্রধান জন তাতান আইরিশ পরীক্ষককে বলেন, এমন ঘটনা এর আগে আমি কখনোই দেখিনি। এটি একটি বিরল ঘটনা। আফ্রিকার পশ্চিম, উত্তর পূর্ব স্পেন এবং ইংল্যান্ডের পশ্চিম উপকূল থেকে শেষে আইরিশ উপকূলে এসে থামে এই ভূতুরে জাহাজটি।
তিনি আরও বলেন, গত বছর সেপ্টেম্বর মাসে এই জাহাজটিকে মধ্য আটলান্টিক মহাসাগরে ভাসতে দেখা গিয়েছিল। যদিও এর মালিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। এর আগেও জাহাজের প্রকৃত মালিকের খোঁজ করা হয়েছিল। কিন্তু তা বিশেষ ফলপ্রসূত হয়নি। মনে করা হচ্ছে, জাহাজটি কেউ হয়ত চুরি করেছিল। ঝড়ের ফলে সেটি ভাসতে ভাসতে এখানে চলে এসেছে।
ওয়েলসের পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, পুলিশ-প্রশাসন বন্যা ও ভূমিধসের বহু ঘটনার মোকাবিলা করছে। বাড়িগুলি থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যেতে হচ্ছে আমাদের। আর এসবের কারণে কিছু এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে, তবে ওইসব এলাকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে জরুরি বিভাগের কর্মীরা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft