শুক্রবার, ০৩ জুলাই, ২০২০
তথ্য ও প্রযুক্তি
স্মার্টফোনের আশক্তি কমাবে এনভেলাপ
কাগজ ডেস্ক :
Published : Thursday, 20 February, 2020 at 6:30 AM
স্মার্টফোনের আশক্তি কমাবে এনভেলাপস্মার্টফোন আসক্তি কমাতে টেক জায়ান্ট গুগল পরীক্ষামূলকভাবে বেশকিছু অ্যাপ ছেড়েছে। গুগলের প্লে স্টোরে পরীক্ষামূলকভাবে এনভেলাপ, অ্যাক্টিভিটি বাবলস এবং স্ক্রিন স্টপওয়াচনামের তিনটি অ্যাপ ছাড়া হয়েছে।
এই অ্যাপগুলোতে মজার মজার কিছু ফিচার রয়েছে, যা স্মার্টফোন আসক্তি কমাতে সহায়তা করবে বলে আশা করেছে গুগল।
অ্যাপগুলো অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা যাবে। এনভেলাপ অ্যাপটি বিশেষভাবে গুগলের পিক্সেল ৩ ফোনের জন্য তৈরি করা হয়েছে। ইংরেজি এনভেলাপ শব্দের বাংলা অর্থ হচ্ছে খাম। এই বিশেষ খামে ভরে ফোন ব্যবহার করলে মাত্রারিক্ত ব্যবহার কমে যাবে।
এনভেলাপ দিয়ে কাগজে প্রিন্ট করে সেই খামে ভরে স্মার্টফোন ব্যবহার করতে হবে। এতে করে শুধু ফোনে ইনকামিং এবং আউটগোয়িং কল সুবিধা পাওয়া যাবে। তবে ক্যামেরা ফিচারের জন্য আলাদা একটি খাম ব্যবহার করতে হবে।
অন্য দুটি অ্যাপ হচ্ছে অ্যাক্টিভিটি বাবলস এবং স্ক্রিন স্টপওয়াচ। এই অ্যাপের বিশেষত্ব হচ্ছে ইউজারকে সতর্কবার্তা দেওয়া। অর্থাৎ একজন ইউজার কত সময় তার ফোনের পেছনে ব্যয় করছেন তা জানিয়ে দেবে।
অ্যাক্টিভিটি বাবলস অ্যাপটি অন করলে প্রতিবার ফোন আনলকে হোমস্ক্রিনে একটি করে বাবল যোগ হবে। এভাবে যতবার ফোন আনলক করবে ততবার ফোনের হোমস্ক্রিনে বাবল জমে যাবে। মূলত ইউজারকে দীর্ঘসময় স্মার্টফোন ব্যবহারে সতর্ক করবে অ্যাপটি। এছাড়া স্ক্রিন স্টপওয়াচ অ্যাপে ফোন যতক্ষণ ধরে ব্যবহার হবে তার সময় গণনা করবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft