মঙ্গলবার, ০৭ এপ্রিল, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
মাহাথির মোহাম্মদই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী
শেখ সেকেন্দার আলী, মালয়েশিয়া থেকে :
Published : Monday, 24 February, 2020 at 8:31 PM
মাহাথির মোহাম্মদই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীপদত্যাগপত্র গ্রহণের পর আবারও মাহাথির মোহাম্মদকে মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা সুলতান আব্দুল্লাহ। সোমবার তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে একটি আদেশ জারি করেন তিনি।
এর আগে দুপুরে হঠাৎ পদত্যাগের ঘোষণা দেন মাহাথির মোহাম্মদ। পদত্যাগের পর স্থানীয় সোমবার বিকেল ৫টায় তিনি মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহর সঙ্গে দেখা করতে রাজপ্রাসাদে যান। এসময় পুনরায় তাকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাজা।
স্থানীয় সংবাদমাধ্যম মালয়মেইল জানায়, সরকারের মুখ্য সচিব তান শ্রী মোহাম্মদ জুকি আলী এ ঘোষণা দিয়েছেন।
শ্রী মোহাম্মদ জুকি আলী এক বিবৃতিতে বলেন, সংবিধানের ৪৩ ধারার ২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত মাহাথিরকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেঅয়া হয়েছে। নতুন প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত মাহথির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।
১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন মাহাথির। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন। অবসর গ্রহণের দীর্ঘ পনের বছর পর ৯২ বছর বয়েসে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ব্যাপক দুর্নীতি সংশ্লিষ্টতার কারণে মাহাথির মোহাম্মদ আবারও আসেন রাজনীতিতে।
২০১৮ সালের ৯ মে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ের পরদিন ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। বিরোধীদলীয় জোট পাকাতান হারাপান দলের সিদ্ধান্তে মাহাথির মোহাম্মদকে প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। সিদ্ধান্ত মোতাবেক দুই বছর (২০১৮-২০২০) সাল পর দলের সভাপতি আনোয়ার ইব্রাহিমকে ক্ষমতা হস্তান্তর করবেন মাহাথির।বিশ্বের সবচেয়ে বয়স্ক ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী পদত্যাগের কারণ জানাননি।
এদিকে মালয়েশিয়ায় সৃষ্ট রাজনৈতিক অস্থিরতার জন্য সদ্য পদত্যাগের ঘোষণা দেওয়া প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে দায়ী করতে নারাজ ক্ষমতাসীন জোটের নেতা আনোয়ার ইব্রাহিম। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীকে তিনি দায়িত্ব না ছাড়ার অনুরোধ করলেও মাহাথির সেই অনুরোধ রাখেননি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft