শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
যুক্তরাষ্ট্র থেকে ৩০০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম কিনবে ভারত
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 25 February, 2020 at 8:29 PM
যুক্তরাষ্ট্র থেকে ৩০০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম কিনবে ভারতডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকালে দু’দেশের মধ্যে ৩০০ কোটি ডলারের সামরিক চুক্তি সই হয়েছে। বহুল আলোচিত বাণিজ্যচুক্তির বিষয়েও আশাবাদী বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।
মঙ্গলবার নরেন্দ্র মোদির সঙ্গে এক যৌথ বিবৃতিতে ট্রাম্প বলেন, এই সফর দুই দেশের জন্যই অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। দিনের শুরুতে আমরা আমাদের প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির বিষয়ে সম্মত হয়েছি। ভারত মার্কিন সশস্ত্র বাহিনীর কাছ থেকে অ্যাপাচে ও এমএইচ-৬০ রোমিও হেলিকপ্টারসহ তিন বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম কিনবে।
এদিন প্রতিরক্ষা ছাড়াও অভ্যন্তরীণ নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা বিষয়েও চুক্তি করেছে নয়া দিল্লি-ওয়াশিংটন। এছাড়া সন্ত্রাসবিরোধী লড়াইয়ে নয়া দিল্লিকে পাশে থাকার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।
দু’দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার বেলা ১১টার দিকে গুজরাটের আহমেদাবাদে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রথমে ভাষণ দেন নরেন্দ্র মোদি। তার বক্তব্য শেষ হলে ডায়াসের সামনে দাঁড়ান মার্কিন প্রেসিডেন্ট। পুরো বক্তব্যেই তিনি প্রধানমন্ত্রী মোদির ভূয়সী প্রশংসা করেন। তবে বিপত্তি বাধে তার ভুলভাল উচ্চারণ নিয়ে।
এছাড়া মহাত্মা গান্ধীর সবরমতী আশ্রমে গিয়ে পরিদর্শন বইয়ে ভারতের জাতির পিতার কথা না লিখে সেখানেও নরেন্দ্র মোদির প্রশংসা করায় চলছে ব্যাপক সমালোচনা।
সফরের শেষ দিনে আজ সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি ভবনে নৈশভোজে অংশ নেবেন ডোনাল্ড ট্রাম্প। রাতেই যুক্তরাষ্ট্রের উদ্দেশে ভারত ত্যাগ করবেন তিনি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft