বুধবার, ২৭ মে, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
দিল্লিতে সহিংসতার পর নতুন পুলিশ কমিশনার
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 28 February, 2020 at 3:24 PM
দিল্লিতে সহিংসতার পর নতুন পুলিশ কমিশনারভারতের রাজধানী দিল্লিতে ভয়াবহ সহিংসতা ছড়িয়ে পড়ার ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনে থাকা দিল্লি পুলিশ যে গত রোববার থেকে শুরু হওয়া ওই সহিংসতা রোধে কার্যত কোনও ভূমিকাই নেয়নি বিভিন্ন রিপোর্টে তা নিশ্চিত। এ নিয়ে কঠোর সমালোচনার মধ্যেই রাজধানীতে পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়েককে সরিয়ে দেওয়া হচ্ছে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন দিল্লি পুলিশের বিশেষ কমিশনার (আইন ও শৃঙ্খলা) এসএন শ্রীবাস্তব।
এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণিালয় জানিয়েছে, শ্রীবাস্তব দিল্লির নতুন পুলিশ কমিশনার হিসাবে দায়িত্ব গ্রহণ করছেন আগামী পহেলা মার্চ। বর্তমান পুলিশ কমিশনার অমূল্য পটনায়কের অবসর নেওয়ার কথা ছিল গত ৩০ জানুয়ারি। কিন্তু তাকে আরও এক মাস এক্সটেনশন দেওয়া হয়। সেই হিসাবে শনিবার অবসর নিচ্ছেন পটনায়েক।
এ সম্পর্কে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এনডিটিভিকে বলেন, দাঙ্গার সময় দিল্লি পুলিশের প্রতি মানুষের বিশ্বাস ছিল না। এমনকি, দিল্লি পুলিশ কমিশনারের ভাবমূর্তিও খুব ভালো ছিল না।
সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে গত রবিবার থেকে শুরু হওয়া দাঙ্গা থামাতে দিল্লি পুলিশের ভূমিকার অভিযোগ তুলেছেন বাসিন্দারা এবং রাজনৈতিক নেতারা। এই পরিস্থিতিতে এবার অবসরে পাঠানো হচ্ছে পট্টনায়েককে।
এদিকে দিল্লিতে শুক্রবারে জুমার নামাজের আগে গুরুগ্রামে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে বলে জানা গেছে। তবে ব্যবসার জন্য কোথাও কোথাও কারফিউ শিথিল করা হচ্ছে। তারপর ফের জারি হচ্ছে কারফিউ।
দিল্লিতে গত রোববার থেকে ছড়িয়ে পড়েছে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা। যদিও অনেকে একে সাম্প্রদায়িক দাঙ্গা না বলে মুসলিমদের বিরুদ্ধে চরমপন্থী হিন্দুদের হামলা হিসাবে চিহ্নিত করেছেন। বুধবার পর্যন্ত চলা ওই সহিংসতায় কমপক্ষে ৪২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ। সূত্র: এনডিটিভি, আনন্দবাজার



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft