বুধবার, ২১ অক্টোবর, ২০২০
শিক্ষা বার্তা
করোনা সংক্রমণ ঠেকাতে রাবি ও রুয়েট বন্ধ ঘোষণার দাবি
আশিক, রাবি :
Published : Sunday, 15 March, 2020 at 8:16 PM
করোনা সংক্রমণ ঠেকাতে রাবি ও রুয়েট বন্ধ ঘোষণার দাবিকরোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (রুয়েট) শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয় বন্ধ ঘোষণার দাবি জানিয়েছে। ইতোমধ্যে ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে দুইটি বিশ^বিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগের শিক্ষার্থীরা। রবিবার থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করা হয়েছে বলে জানিয়েছেন তারা।
রাজশাহী বিশ^বিদ্যালয়ে একইদিন পৃথকভাবে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে দুইটি বিভাগ। রবিবার সকাল থেকে পরিসংখ্যান বিভাগের সব বর্ষের শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য বর্জন অব্যাহত রাখার ঘোষণা দেন। পরে দুপুরে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা আগামীকাল (সোমবার) থেকে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ না করার ঘোষণা দেন।
এবিষয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আরাফাত রাহমান বলেন, যদি কোনোভাবে একজন ও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যায় তবে তা খুব দ্রুতই ছড়িয়ে পড়বে। তখন নিশ্চয় বিশ্ববিদ্যালয় বন্ধ করেও কোনো লাভ হবেনা। তবে কি বিশ্ববিদ্যালয় এই ভাইরাস মহামারি আকার ধারণ করা পর্যন্ত অপেক্ষা করছে? আর কালক্ষেপণ না করে, অবিলম্বে বিশ্ববিদ্যালয় সহ সারাদেশের সব শিক্ষা কার্যক্রম সাময়িক স্থগিত ঘোষণা করা উচিত।
তবে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, শিক্ষার্থীরা মৌখিকভাবে ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে। লিখিতভাবে কোনো আবেদন করেনি। বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।
পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীরা জানান, করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে যেকোনো মুর্হূতে এই আশঙ্কায় আমরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছি।
পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম হোসেন বলেন, আমরা সকালেও শিক্ষার্থীদের ক্লাস নিয়েছি। তারা আমাদের কাছে ক্লাস-পরীক্ষা বন্ধ করতে দাবি করেছে। তখন তাদেরকে বলা হয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন থেকে এখনও এবিষয়ে কোনো নির্দেশনা পায়নি। তাই ক্লাস পরীক্ষা বন্ধ করার নির্দেশ দিতে পারিনা।
রাজশাহী বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, বাংলাদেশ সরকার যদি সিদ্ধান্ত নেন যে বিশ^বিদ্যালয়গুলো বন্ধ ঘোষণা করা হবে, তাহলে বিশ^বিদ্যালয় প্রশাসন তা করবে। আমরা করোনাভাইরাস সতর্কতা ও সচেতনার অংশ হিসেবে কিছু নির্দেশনা দিয়েছি।
এদিকে একইকারণে ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ক্লাস পরীক্ষা বন্ধের বিষয়টি নিশ্চিত করে রুয়েটের ছাত্র কল্যাণের পরিচালক রবিউল আওয়াল বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ আতঙ্কে শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ঘোষণা করেছে।
সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আশফাকুর রহমান খান বলেন, আমরা শিক্ষার্থীরা সবাই অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জন করেছি। আজ (রবিবার) আমরা কোন ক্লাস পরীক্ষায় অংশ নেইনি। আমাদের বিশ^বিদ্যালয়ের ১৫ তম ব্যাচের শিক্ষার্থীরা কোন সিদ্ধান্ত জানাননি। তবে সিদ্ধান্ত না জানালেও তারা আজ ক্লাস পরীক্ষায় অংশ নেয়নি।#



আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft