সোমবার, ১০ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
তুরস্ক-রাশিয়ার সংঘাত চায় যুক্তরাষ্ট্র!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 19 March, 2020 at 7:53 PM
তুরস্ক-রাশিয়ার সংঘাত চায় যুক্তরাষ্ট্র!সিরিয়া ইস্যুতে তুরস্ক ও রাশিয়ার মধ্যে সর্বোচ্চ উত্তেজনা দেখা দিলেও শেষ পর্যন্ত পিছিয়ে আসে তারা। দুই পক্ষই যুদ্ধবিরতিতে সম্মত হওয়ায় কমে আসে হামলা-পাল্টা হামলার ঘটনা।
রাশিয়া ও তুরস্কের এই উত্তেজনা কমায় বিশ্বের অনেক দেশ খুশি হলেও সম্ভবত হতাশ হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির বিভিন্ন মন্তব্য ঘিরে এমনটিই মনে করছেন রুশ রাজনৈতিক বিশ্লেষকরা।
তারা বলছেন, সিরিয়া ইস্যুতে তুরস্ক ও রাশিয়া যুদ্ধবিরতিতে পৌঁছালেও দেশ দুটিকে সংঘাতে লিপ্ত করছে চাচ্ছে যুক্তরাষ্ট্র। এ কারণে নানা ধরনের উস্কানিমূলক মন্তব্যও করছে তারা। সর্বশেষ এমন মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।
তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানায়, যুক্তরাষ্ট্র মনে করে- সিরিয়ায় একসঙ্গে তুরস্কের ৩৪ সেনাকে হত্যা করেছে রাশিয়া। এ বিষয়ে আঙ্কারাকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার বিষয়টি নিয়েও ভাবছে ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার (১৭ মার্চ) এসব ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।
গত মাসে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবে তুর্কিবাহিনীর ওপর হামলা চালায় আসাদবাহিনী। এতে একসঙ্গে ৩৪ তুর্কি সেনা নিহত হন। কিন্তু যুক্তরাষ্ট্র বলছে- আসাদবাহিনী নয়, সরাসরি রাশিয়ার হামলাতেই ওই সেনাদের মৃত্যু হয়েছে।
সেনা মৃত্যুর ঘটনায় তখন রাশিয়া ও তুরস্কের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা সৃষ্টি হয়েছিল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উস্কানিতে আবারও নতুন করে দেশ দুটির মধ্যে উত্তেজনা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। কারও কারও দাবি, তুরস্ক যেন রাশিয়ার সঙ্গে সংঘাতে জড়ায় সেজন্যই এমন মন্তব্য করে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft