রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
করোনা শনাক্ত হবে মাত্র ৪৫ মিনিটে!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 22 March, 2020 at 4:39 PM
করোনা শনাক্ত হবে মাত্র ৪৫ মিনিটে!করোনার আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এরই মধ্যে আশার বার্তা নিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। মাত্র ৪৫ মিনিটের মধ্যে করোনাভাইরাস পরীক্ষা করতে পারে এমন কিট নিয়ে এসেছে দেশটি। যন্ত্রটি ব্যবহারের বিষয়ে সবুজ বার্তা দিয়েছেন মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হাসপাতাল এবং জরুরি বিভাগে চলছে কিটটির ব্যবহার।
সবচেয়ে কম সময়ের মধ্যে করোনা পরীক্ষা করতে পারবে অভিনব এই কিটটি। ক্যালিফোর্নিয়া ভিত্তিক মলিকুলার ডায়াগনস্টিক সংস্থা সিফেইড এই পরীক্ষার মেশিনটি তৈরি করেছে। বর্তমানে করোনাভাইরাস পরীক্ষায় যেখানে নমুনা ল্যাবে পাঠানোর পর কয়েকদিন সময় লাগে ফলাফল আসতে সেখানে মাত্র ৪৫ মিনিটের মধ্যে ফল দিতে পারবে যন্ত্রটি।
এখন পর্যন্ত ৫ হাজার করোনা নির্ণয় কিট রয়েছে যুক্তরাষ্ট্রে। সিফেইডের প্রেসিডেন্ট ওয়ার্নার কোমডন বলছেন, যন্ত্রটি নিয়ে রোগ নির্ণয়ের জন্য আলাদা কোন প্রশিক্ষণের দরকার নেই। ঘড়ির সময় মেপে টেস্ট করলেই ফলাফল আসবে। তবে এই যন্ত্রটি তৈরি করতে কত খরচ হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি।
এদিকে যুক্তরাজ্য কর্র্তপক্ষ অনুমোদন দিলে সেখানকার মানুষও ব্যবহার করতে পারবে কিটটি। এই নিয়ে এক প্রেস কনফারেন্সে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, খুব সহজে এখন করোনা পরীক্ষা করা যাবে। মাথার ওপর সবুজ বাতি জ্বলে উঠলেই মানুষ নির্ভয়ে কাজ শুরু করতে পারবে। অর্থনৈতিক এবং সামাজিক দিক থেকে বিবেচনা করলে এটি একটি উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft