রবিবার, ০৫ এপ্রিল, ২০২০
সম্পাদকীয়
করোনা প্রতিরোধে নিয়ম মানার বিকল্প নেই
Published : Monday, 23 March, 2020 at 6:51 AM
বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বাংলাদেশেও ক্রমেই ছড়াচ্ছে। এতে আক্রান্ত হচ্ছেন মানুষ। শুক্রবার নতুন করে তিনজনের করোনা শনাক্ত হওয়ার তথ্য জানিয়েছে আইইডিসিআর। এরমধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।
করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে হল ও হোস্টেল বন্ধসহ বিভিন্ন প্রতিষ্ঠান বাসা থেকে কর্মীদের যথাসম্ভব কাজ করার ব্যবস্থা করছে। করোনা ভাইরাসের প্রভাবে বলতে গেলে পুরো বিশ্বই ভিন্ন ধরনের পরিস্থিতি মোকাবেলা করছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আইইডিসিআর ও সরকারের সংশ্লিষ্টদের পক্ষ থেকে বারবার জনসমাগম এড়াতে বলা হলেও বাংলাদেশে অনেকক্ষেত্রেই এ নিয়ম মানার লক্ষণ দেখা যাচ্ছে না। এটা খুবই শঙ্কার। কারণ, বিশ্বের যেখানেই নিয়ম না মানা ও করোনাকে তেমন পাত্তা না দেওয়ার ঘটনা ঘটেছে, সেখানেই পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। বাংলাদেশে এমন পরিস্থিতি তৈরি হোক তা কখনোই আমাদের কারও কাম্য হতে পারে না।
বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এখনও দেখা যাচ্ছে বিদেশ ফেরত প্রবাসীরা অনেকেই হোম কোয়ারেন্টাইনের তোয়াক্কা করছেন না। এজন্য ভ্রাম্যমাণ আদালতকে জরিমানাসহ কঠোর অবস্থানে যেতে হচ্ছে। অথচ নিজের পরিবার ও দেশের স্বার্থে করোনায় সন্দেহভাজনদের বাড়িতে আলাদা থাকার কথা। এ নিয়ম বিশ্বব্যাপী ভালো ফলাফলও দিচ্ছে। এজন্য প্রশাসনকে প্রয়োজনে আরও কঠোর অবস্থানে যেতে হবে।
করোনা মোকাবেলায় এখনও যেহেতু কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি তাই আমাদের সচেতনতার কোনো বিকল্প নেই। ব্যক্তিগত সুরক্ষা বিধি মেনে চলার পাশাপাশি জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে ঘোরাঘুরি সচেতন নাগরিকের দায়িত্বশীলতার পরিচয় নয়। এ বিষয়টি আমরা যত দ্রুত বুঝবো ততোই মঙ্গল।
অন্যদিকে দেশের মানুষ যখন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলা করছে তখন কিছু অসাধু ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে দিয়েছে। কঠোরভাবে এ বিষয়টি সরকারের সংশ্লিষ্টদের নিয়ন্ত্রণ করতে হবে। কেউ যেন প্রয়োজনের তুলনায় বেশি কেনাকাটা না করেন, তাও আমাদের নিশ্চিত করতে হবে। করোনার মতো দুর্যোগ মোকাবেলায় সবার সম্মিলিত প্রচেষ্টা ছাড়া সফলতা কোনোভাবেই সম্ভব নয়।
এজন্য করোনা মোকাবেলায় রাষ্ট্রীয়ভাবে সর্বোচ্চ প্রস্তুতির পাশাপাশি বিভিন্ন অনিয়ম কঠোরভাবে দমনের জন্য আমরা সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft