বৃহস্পতিবার, ০২ জুলাই, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
করোনায় আশার বার্তা দিলেন গবেষকরা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 23 March, 2020 at 8:27 PM
করোনায় আশার বার্তা দিলেন গবেষকরাকরোনার আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এরই মধ্যে আশার বার্তা দিতে কাজ করে যাচ্ছেন গবেষকরা। করোনা সম্পর্কে নতুন নতুন তথ্য দিচ্ছেন তারা। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, গরমে ভাইরাসটির সংক্রমণ পুরোপুরি বন্ধ না হলেও তা অনেকটাই কমে যেতে পারে। তাদের গবেষণা সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসে।
সেই গবেষণায় দেখা গেছে, গড় তাপমাত্রা যেখানে কম (৩ ডিগ্রি থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস) সেখানে সংক্রমণের ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি। তাপমাত্রা যেখানে বেশি সেখানে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। ফলে দক্ষিণ গোলার্ধ এবং নিরক্ষীয় অঞ্চলের দেশগুলিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা অনেকটাই কম।
উল্লেখ্য, এখনো দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল চলছে। তবে কিছুদিনের মধ্যে ওই এলাকাগুলোতে শীত চলে আসবে। বিজ্ঞানীরা দাবি করেছেন, গড় তাপমাত্রা যেখানে ১৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি, সেখানে আক্রান্তের সংখ্যা গোটা বিশ্বের মধ্যে মাত্র ৬ শতাংশ।
গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানী কাসিম বুখারি বলেন, ‘‌আবহাওয়া যেখানে ঠান্ডা, সেখানে আক্রান্তের সংখ্যা অনেকটাই বেশি। ইউরোপের দেশগুলো দেখলেই বোঝা যাবে।’‌ তাদের দাবি, উষ্ণ আবহাওয়ার অ্যারিজোনা, ফ্লোরিডা আর টেক্সাসে সংক্রমণ ছড়ানোর গতি ওয়াশিংটন, নিউইয়র্ক, কলোরাডোর মতো শীতল অঞ্চলের থেকে অনেকটাই কম।
শুধু ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় নয়, অন্তত আরো দু’টো গবেষণার সিদ্ধান্তে এসেছে যে, গরমের আবহাওয়ায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কম।
তবে সতর্ক করে দিয়েছেন ডঃ বুখারি। তার দাবি, ভাইরাসের সংক্রমণ কমাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে লকডাউন। তিনি বলেন, ‘‌গরম আবহাওয়ায় এই ভাইরাসের সংক্রমণের গতি কমতে পারে, কিন্তু তা বলে সে সংক্রমণ ছড়াবে না, সেটা কিন্তু আমরা বলছি না।’‌ বর্তমানে ভাইরাস নিজের থেকে তিনদিন পর্যন্ত বাঁচতে পারে। তিনি জানান, গরমে এই ভাইরাস হয়তো অনেক দিন বাঁচবে না। কিন্তু কয়েক ঘণ্টা বাঁচবে। ফলে সংক্রমণ ছড়াবেই।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft