শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
শিক্ষা বার্তা
প্রাথমিকের সকল শ্রেণির পরীক্ষা বাতিল হচ্ছে!
কাগজ ডেস্ক :
Published : Friday, 10 April, 2020 at 2:44 PM
প্রাথমিকের সকল শ্রেণির পরীক্ষা বাতিল হচ্ছে!দেখতে দেখতে প্রাণঘাতী করোনায় আক্রান্তের সংখ্যা ৩০০ ঘর ছাড়িয়েছে। এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখতে সাধারণ ছুটি বাড়িয়ে ১৪ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। একইসঙ্গে বাড়ানো হয়েছে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিও।
একইসঙ্গে নভেল করোনাভাইরাস মহামারীর কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িকসহ সকল শ্রেণির পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বাতিল হচ্ছে বলে ফলাও করে গণমাধ্যমে প্রচার চলছে।
এ ব্যাপারে গত বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ।
সাংবাদিকদের ডিপিইর মহাপরিচালক বলেন, আগামী ১৫ থেকে ২৩ এপ্রিলের মধ্যে প্রাথমিকের যে প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা ছিলো সেটা আর হচ্ছে না। তবে প্রাথমিকের আর বাকি সব পরীক্ষাগুলোর বন্ধ হওয়ার ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি তা এড়িয়ে যান।
মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, উদ্ভূত পরিস্থিতে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা নির্ধারিত সময় নেয়া সম্ভব হচ্ছে না। আমরা এই পরীক্ষা স্থগিত কিংবা বাতিল কোনো কিছুই করছি না। পরিস্থিতির উপর ভিত্তি করে পরে সিদ্ধান্ত নেয়া হবে।
এদিকে ভাইরাসের প্রকোপের কারণে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে। এমন তথ্য বেশ কয়েকদিন ধরে গণমাধ্যমগুলোতে জোরেশোরে প্রচার চলছে। যার সত্যতা নাকি খোদ শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল নিশ্চিত করেছেন।
তবে এই বিষয়টি নাকচ করে দিয়ে শিক্ষা উপমন্ত্রী তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও হয়নি। সরকার নির্দেশিত ছুটি এখনও চলছে। দয়া করে বিভ্রান্ত হবেন না, অনুমান নির্ভর তথ্যে বিশ্বাস করবেন না। শিক্ষা প্রতিষ্ঠান খোলা সংক্রান্ত যেকোনো সিদ্ধান্ত আমরা আনুষ্ঠানিকভাবেই জানাবো।
বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটি আরও দীর্ঘায়িত হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
প্রথমে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও তা বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়। করোনাভাইরাসের পরিস্থিতির উন্নয়ন না হওয়ায় তৃতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ায় সরকার।
এ পরিস্থিতিতে এপ্রিলের শুরুতে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও এবার শুরু করা যায়নি। কবে সেই পরীক্ষা হতে পারে, সে বিষয়েও এখন পর্যন্ত কোনো ধারণা করা যাচ্ছে না।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft