সোমবার, ২৫ মে, ২০২০
সারাদেশ
করোনা মোকাবিলায় কতটুকু প্রস্তুত রাজশাহী?
ডাঃ হাফিজুর রহমান (পান্না), রাজশাহী ব্যুরো :
Published : Friday, 10 April, 2020 at 5:38 PM
করোনা মোকাবিলায় কতটুকু প্রস্তুত রাজশাহী? দেশে দিনের পর দিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। সেক্ষেত্রে রাজশাহীতে এখন পর্যন্ত ধরা পড়েনি পজিটিভ কোনো রোগী নেই। তবে রামেকের করোনায় গঠিত কমিটির চিকিৎসকরা বলছেন, রাজশাহী করোনা ঝুঁকির মধ্যে রয়েছে।
রামেক চিকিৎসকদের মতে, ‘রাজশাহীতে প্রতি নিয়ত উত্তরবঙ্গের বিভিন্ন জেলা উপজেলা থেকে আসা করোনা উপসর্গ নিয়ে রোগী আসছে। তাই সেই ক্ষেত্রে অসচেতনতাবশত ছড়াইতে পারে সংক্রমণ। সুতরাং, সচেতনা ও সাবধানতার বিকল্প নেই।’
রাজশাহীতে বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত রোগিদের চিকিৎসা দিতে জেলায় ১০টি কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এছাড়া আরো দুটি বেসরকারি হাসপাতালকে করোনার চিকিৎসা কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হচ্ছে। গত বৃহস্পতিবার জেলা প্রশাসনের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, জেলার ১০টি চিকিৎসা কেন্দ্রে ৪৬২টি শয্যা রয়েছে। তবে করোনার রোগীদের জন্য ১১৫টি শয্যা প্রস্তুত রয়েছে। এছাড়া নগরীতে ফাঁকা পড়ে থাকা কয়েকটি ভবনের বিষয়েও চিন্তাভাবনা চলছে। পর্যাপ্ত চিকিৎসক এবং নার্সও প্রস্তুত রয়েছে।
রাজশাহী জেলা প্রশাসন সুত্র জানিয়েছে, ইতোমধ্যে চিকিৎসা সংশ্লিষ্টদের মাঝে এক হাজার ১৭ জনের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সরবরাহ করা হয়েছে। আরও দুই হাজার ২০টি পিপিই মজুদ রয়েছে। প্রয়োজন হলে আরও পিপিই আনা হবে।
এছাড়াও  রাজশাহীবাসীকে সতর্কতা সৃষ্টিরলক্ষ্যে বার বার বিভিন্ন প্রচার-প্রচারণা, আইনের প্রয়োগ, জরিমানা ইত্যাদিও মাধ্যমে করোনাভাইরাস মোকাবিলার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
তিনি আরো জানান, ‘করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জনগণকে হাট-বাজার ও মসজিদে জনসমাগম করতে নিষেধ করা হচ্ছে। আজ জুম্মার দিনেও জেলা প্রসাশকের পক্ষ থেকে প্রতিটি ওয়ার্ডে জুম্মার নামাজ বাসায় পড়ার জন্য মুসল্লিদের বলা হয়েছে।’
এদিকে, কোনো রোগীর মাঝে জ্বর-সদ্দি-কাশি ও শ্বাসকষ্টের মতো করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে তাকে রাজশাহীর সংক্রমক ব্যাধি (আইডি) হাসপাতালে আইসোলেশনে রাখা হচ্ছে। সেখান থেকে রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ভাইরোলজি বিভাগে স্থাপিত করোনা ল্যাবে তার নমুনা পরীক্ষা করা হচ্ছে।
নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গত বৃহস্পতিবার করোনার চিকিৎসায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গঠিত চিকিৎসা কমিটির প্রধান ডা: আজিজুল হক আজাদ জানান,
রাজশাহী মেডিকেল কলেজের (রাকেক) ভাইরোলজি বিভাগে স্থাপিত করোনা ল্যাবে গত নয়দিনে ৩৩৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বৃহস্পতিবার নমুনা পরীক্ষা করা হয় ৯৪ জনের। এর আগের দিন ৭৩ জনের নমুনা পরীক্ষা করা হয় এ ল্যাবে। তবে এখন পর্যন্ত রাজশাহীতে করোনা রোগি পাওয়া যায়নি বলে জানিয়েছেন করোনা চিকিৎসক কমিটির আহবায়ক ও মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক আজিজুল হক আজাদ। তিনি বলেন, নমুনা সংগ্রহের হার দিনদিন বাড়ছে। তবে আরো বেশি বেশি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে হবে। এছাড়া এখন পর্যন্ত রাজশাহীতে কোন করোনা রোগী সনাক্ত হয়নি। এতে বলা যাবে না রাজশাহীতে করোনাভাইরাস আক্রান্ত রোগি নেই। বেশি বেশি নমুনা পরীক্ষার মধ্য দিয়ে করোনা পরিস্থিতি সম্পর্কে জানা সম্ভব।
ডা: আজাদ বলেন, করোনা রোগি এখনো শনাক্ত না হলেও রাজশাহী ঝুঁকির বাইরে নয়। করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য বিধি মেনে ঘরে থাকতে হবে। স্বাস্থ্য বিধি না মানলে রাজশাহীর এ অবস্থা থাকবে। তবে করোনা আক্রান্ত রোগিদের চিকিৎসা দিতে সকল প্রস্তুতি রাখা হয়েছে বলে জানান এই চিকিৎসক।
অপরদিকে, রাজশাহীর সিভিল সার্জন ডা: এনামুল হক বলেন, গত ১০ মার্চ থেকে এ পর্যন্ত রাজশাহীতে কোয়ারেন্টিনে নেয়া হয় ১১১৭ জনকে। এদের মধ্যে ছাড়পাত্র দেয়া হয়েছে ১০৬৫ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন ৫২ জন। এখন পর্যন্ত রাজশাহী জেলার ৩৭ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। কারও নমুনায় করোনাভাইরাস পাওয়া যায়নি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft