শুক্রবার, ২৯ মে, ২০২০
অর্থকড়ি
বাজেটে করোনার ধাক্কা, এডিপির আকার বাড়ছে ১.২ শতাংশ
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 12 May, 2020 at 2:01 PM
বাজেটে করোনার ধাক্কা, এডিপির আকার বাড়ছে ১.২ শতাংশকরোনা পরিস্থিতির কারণে আগামী অর্থবছরে (২০২০-২১) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার মাত্র ১.২ শতাংশ বাড়ছে। যেখানে গেল ৫ অর্থবছরে মূল এডিপির আকার ১১ থেকে ৪১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। কিন্তু এবার নতুন এডিপিতে টাকার পরিমাণ না বাড়ায় আকার কম বৃদ্ধি পাচ্ছে।
মঙ্গলবার (১২ মে) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠ্যেয় কমিশনের বর্ধিত সভায় নতুন এ এডিপির খসড়া উত্থাপন করা হয়। বৈঠকে সভাপতিত্ব করছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় আগামী অর্থবছরের এডিপির চূড়ান্ত খসড়া তৈরি হবে। চলতি মাসের শেষের দিকে এনইসি বৈঠকে এটি চূড়ান্ত অনুমোদন পাবে বলে জানা গেছে। ওই বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা।
মঙ্গলবার পরিকল্পনা কমিশন সূত্র জানিয়েছে, আগামী অর্থবছরের মূল এডিপির আকার দাঁড়াচ্ছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য রয়েছে। চলতি অর্থবছরের মূল এডিপির আকার ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। কম বৃদ্ধির দিক থেকে এবারের আকারটি রেকর্ড করেছে। অবশ্য, কাঙ্ক্ষিত হারে প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় চলতি অর্থবছরে সংশোধিত এডিপির আকার কমিয়ে ১ লাখ ৯২ হাজার ৯২১ কোটি টাকা করা হয়েছে।
পরিকল্পনা কমিশন জানায়, নতুন এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ ৩১ হাজার ১৩১ কোটি টাকা, সড়ক বিভাগ ২৪ হাজার ৮২৫ কোটি টাকা, বিদ্যুৎ বিভাগ ২৪ হাজার ৮০৩ কোটি টাকা, প্রাথমিক-মাধ্যমিক ও কারিগরি মিলিয়ে শিক্ষায় ২১ হাজার ২৪২ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৭ হাজার ৩৮৮ কোটি টাকা, স্বাস্থ্যসেবা এবং স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ ১২ হাজার ৪৯৬ কোটি টাকা, রেল বিভাগ ১২ হাজার ৪৯১ কোটি টাকা ও পানি সম্পদ মন্ত্রণালয় পাচ্ছে ৬ হাজার ২৬৯ কোটি টাকা।
এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের আর্থিক চাপ আছে, অনেকগুলো উন্নয়ন ব্যয় করতে হবে। রাজস্ব আদায় ও রেমিটেন্স- এ বড় দুটি খাতই হুমকির মধ্যে রয়েছে। প্রয়োজনীয় প্রকল্পগুলো ছাড়া অন্যান্য প্রকল্পতে অর্থের পরিমাণ খুবই কম বা বন্ধ রাখা হবে। এজন্যই এবারের এডিপির আকার কমে হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft