শুক্রবার, ২৯ মে, ২০২০
অর্থকড়ি
পাইকগাছায় চিংড়ি চাষিরা হতাশ
এস এম আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা
Published : Tuesday, 12 May, 2020 at 10:25 PM
পাইকগাছায় চিংড়ি চাষিরা হতাশবাগদার পোনার ব্যাপক সঙ্কট, প্রচুর দাম ও বিক্রয় উপযুক্ত বাগদার দাম কম হওয়ায় চিংড়ি চাষিরা হতাশায় ভুগছেন। মহামারী করোনাভাইরাসের কারণে সঠিকভাবে দেখভালের অভাব, বিদেশে রপ্তানি বন্ধ থাকায় চাষিরা দেনায় জর্জরিত হয়ে পড়েছেন।
জানা যায়, উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় আশির দশক থেকে চিংড়ি চাষ হয়ে আসছে। যা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে সরকার প্রতি বছর কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করছে। চলতি বছর রপ্তানি বন্ধ থাকায় অধিকাংশ কোম্পানি চিংড়ী বেচাকেনো বন্ধ করে দিয়েছে বলে মৎস্য ব্যবসায়ীরা জানিয়েছেন।
ব্যবসায়ীরা জানান, চিংড়ি চাষের এ ভরা মৌসুমে প্রতি কেজি চিংড়ি চার থেকে পাঁচশ’ টাকায় বিক্রি হচ্ছে। বিগত বছরে যা এক হাজার থেকে দেড় হাজার টাকায় বিক্রি হয়েছে। প্রতি বিঘা জমির হারি ১০ থেকে ১২ হাজার টাকা। চলতি বছরে করোনা ভাইরাসের কারণে শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে। বলতে গেলে বিপদের পর মহাবিপদ।
বিগত বছরের তুলনায় পাইকগাছায় চলতি বছর পোনা সরবরাহ ৮০ শতাংশ কম বলে জানালেন খুলনা বিভাগীয় চিংড়ি পোনা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও গাল্ফ হ্যাচারি মালিক গোলাম কিবরিয়া রিপন। তিনি বলেন, মাদার সঙ্কটের কারণে কোম্পানি চাহিদা অনুযায়ী পোনা উৎপাদন করতে পারছে না। একারণে এবছর পোনার দাম বেশি।
খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলা চিংড়ি চাষ অধ্যুষিত এলাকা। এর মধ্যে শুধু পাইকগাছা উপজেলায় চিংড়ি ঘেরের সংখ্যা প্রায় চার হাজার, যার আয়তন দ্’ুহাজার হেক্টরের অধিক বলে জানালেন উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস। চিংড়ি চাষি শংকর দেবনাথ বলেন, ‘এবছর বড় বিপদে আছি। সবকিছুর দাম বেশি, পোনার দাম অন্য বছরের থেকে ৩/৪ গুন বেশি। তার পর ঠিকমত তা পাওয়া যাচ্ছে না। আর বড় বাগদার দাম অনেক কম।’
এ ব্যাপারে সরকারের প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করেছেন এর সাথে জড়িত চাষি, ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft