সোমবার, ০৬ জুলাই, ২০২০
তথ্য ও প্রযুক্তি
পথেঘাটে সামাজিক দূরত্ব বজায় রাখার বার্তা দিচ্ছে যান্ত্রিক কুকুর
কাগজ ডেস্ক :
Published : Friday, 15 May, 2020 at 2:07 PM
পথেঘাটে সামাজিক দূরত্ব বজায় রাখার বার্তা দিচ্ছে যান্ত্রিক কুকুরমহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিন মৃত্যুর মিছিলে যুক্ত হচ্ছেন শত শত মানুষ।নানা উদ্যোগের পরও থামছে না প্রাণহানি। এদিকে, করোনারোগী শনাক্তের পর থেকে বেশ কড়া অবস্থানে সিঙ্গাপুর। করোনা পরীক্ষা ও লকডাউন দিয়ে বিশ্বের দৃষ্টি কেড়েছে দেশটি। এবার সেই লকডাউন আরও সুষ্ঠু ও নিরাপদ রাখতে অভিনব প্রযুক্তি তৈরি করেছে তারা।
বিশ্বের বিভিন্ন দেশের মতো সিঙ্গাপুরেও লকডাউনের মধ্যেও মানুষকে বিভিন্ন প্রয়োজনে বাইরে বের হতে হচ্ছে। তাদের সতর্ক করার জন্য এবার পথেঘাটে স্বয়ংক্রিয় কুকুর বসিয়েছে সিঙ্গাপুর সরকার! কুকুরগুলি পথেঘাটে বা পার্কে মানুষ দেখলেই সামাজিক দূরত্ব বজায় রাখার বার্তা দিচ্ছে।
সিঙ্গাপুরের রাস্তায়, পার্কে বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে এই চার পেয়ে যন্ত্র, অবিকল কুকুরেরই মতো। কিন্তু চিৎকার করে না তারা, বরং মানুষকে পার্কে দেখলেই বলে ওঠে 'আপনার নিজের সুরক্ষার জন্য এবং আপনার চারপাশের লোকদের জন্য, দয়া করে কমপক্ষে এক মিটার দূরে দাঁড়িয়ে যান। ধন্যবাদ।'
কুকুরের মতো দেখতে এই বিশেষ রোবটটির পোশাকি নাম স্পট। সিঙ্গাপুরে লকডাউন ভাঙার জন্য আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে জরুরি অবস্থার জন্য মানুষের বাইরে যাওয়ার নির্দেশ আছে। এমনকি শরীরচর্চার জন্য পার্কে যাওয়ারও অনুমতি আছে। তবে সবকিছুই একা করতে হবে। আর সেই কাজেরই তদারকিতে নিযুক্ত এই রোবট কুকুরের দল।
শুধু সামাজিক বার্তা দিয়েই তাদের কাজ শেষ হচ্ছে না। তাদের শরীরে থাকা বিশেষ ক্যামেরার মাধ্যমে ছবিও তুলছে তারা।
তাছাড়া বিশেষ পদ্ধতিতে প্রশাসনকে জানিয়ে দিচ্ছে, সেই অঞ্চলে কতজন লোকের জমায়েত হয়েছে।
এই কর্মসূচী সফল বলে জানিয়েছে সেদেশের প্রশাসন। তারা আরও কিছু রোবট কুকুর শহরে মোতায়েন করার ভাবনায় আছে। এমনকি এদের দিয়ে হাসপাতালে ওষুধ পরিবহণের কাজ করানো যায় কিনা, তা নিয়েও ভাবনা চিন্তা চলছে বলেও জানিয়েছেন দেশটির প্রশাসন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft