মঙ্গলবার, ২৬ মে, ২০২০
জীবনধারা
ইঁদুরের যন্ত্রণা থেকে চিরতরে মুক্তি দেবে পেঁয়াজ!
কাগজ ডেস্ক :
Published : Saturday, 16 May, 2020 at 10:02 AM
ইঁদুরের যন্ত্রণা থেকে চিরতরে মুক্তি দেবে পেঁয়াজ!ইঁদুর মানেই যন্ত্রণার আরেক নাম। কাপড়, কাগজ কেটে একাকার করে ইঁদুর। এতে অনেক ক্ষতি যেমন হয়, তেমনি ঘরও নোংরা হয়ে যায়। ইঁদুরের যন্ত্রণা থেকে বাঁচতে কত কিনা করেন সবাই। অনেকে তো ইঁদুর তাড়াতে বিড়ালও পোষের। যদিও বিড়াল পোষা অনেকেরই শখ।
তাছাড়া এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকেই ঘরে ইঁদুর মারার ওষুধ রাখেন কিংবা নানান পদ্ধতি অবলম্বন করেন। যা মোটেও নিরাপদ নয়। তাতে দূর্ঘটনা ঘটার ভয় থাকে। বিশেষ করে ঘরে ছোট শিশু সদস্য থাকলে। তবে ওষুধ কিংবা বিপজ্জনক পদ্ধতি ছাড়াও ইঁদুর তাড়ানোর রয়েছে কিছু সহজ ও কার্যকরী কৌশল। দেরি না করে চলুন জেনে নেয়া যাক সেগুলো-
পেঁয়াজ : ইঁদুর আলু খেলেও পেঁয়াজের ঝাঁঝালো গন্ধ একদমই সহ্য করতে পারে না। তাই ইঁদুরের উৎপাত থেকে রক্ষা পেতে পেঁয়াজের রস করে নিন। এবার এর সঙ্গে খানিকটা পানি মিশিয়ে তা দিয়ে ঘর মুছুন। এতে ইঁদুর আর ঘরে প্রবেশ করবে না, এমনকি ঘরে থাকা ইঁদুরও দৌড়ে পালাবে। রস ছাড়াও পেঁয়াজ কেটে ব্যবহার করতে পারেন।
লবঙ্গ : লবঙ্গের তীক্ষ্ণ গন্ধও ইঁদুরের সহ্যের বাইরে। তাই ইঁদুর তাড়াতে চাইলে লবঙ্গ থেতো করে একটি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিন। এবার এটি ঘরের এক কোনে কিংবা ইঁদুর চলাচলের জায়গায় রেখে দিন। ব্যস, ইঁদুর মশাই জান নিয়ে পালাবে। তাছাড়া লবঙ্গ তেলও ব্যবহার করতে পারেন। তুলার বল লবঙ্গ তেলে ভিজিয়ে ঘরের আশেপাশে রেখে দিন। এর গন্ধে নিমিষেই ইঁদুর গায়েব হয়ে যাবে।
গোলমরিচ : স্বাস্থ্যের জন্য উপকারী গোলমরিচের রয়েছে তীক্ষ্ণ গন্ধ। যা শুধু ইঁদুরই নয়‚ পিঁপড়া‚ তেলাপোকা, অন্যান্য পোকামাকড় তাড়াতেও জাদুর মতো কাজ করে। গোলমরিচ গুঁড়া করে ঘরের কোনা কোনায় ছড়িয়ে দিন। যদি বাড়িতে বাচ্চা থাকে তবে গোলমরিচের গুঁড়া কাপড়ে মুড়ে ঘরের চরিদিকে রাখুন। এতেই কাজ হবে। ইঁদুর বাড়ির আশেপাশেও ঘেঁষবে না।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft