রবিবার, ৩১ মে, ২০২০
সারাদেশ
আগামী সপ্তাহে আঘাত হানবে ঘূর্ণিঝড় আম্ফান!
কাগজ ডেস্ক :
Published : Saturday, 16 May, 2020 at 11:56 AM
আগামী সপ্তাহে আঘাত হানবে ঘূর্ণিঝড় আম্ফান!আগামী সপ্তাহে বঙ্গোপসাগর দিয়ে আম্ফান নামে একটি ঘূর্ণিঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যার প্রভাব বাংলাদেশ ও ভারতের উপরে পড়বে। ঘূর্ণিঝড়ে দুই দেশেই ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে।
আম্ফান নামে ওই ঘূর্ণিঝড়টি উত্তর ভারত মহাসাগরের উপরে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। ২০২০ সালে প্রথম ওই এলাকা দিয়ে বয়ে যাওয়া কোনো ঘূর্ণিঝড় হতে পারে এটি।
মূলত এপ্রিলের শেষ থেকে সাগরে বাসা বাঁধার চেষ্টা চালাচ্ছিল ঘূর্ণিঝড় আম্ফান। অবশেষে শক্তি বেড়ে আস্ফান এখন সাগরে ফুঁসছে। আগামী সপ্তাহে ঘূর্ণিঝড় আম্ফান হানা দিতে পারে।
ঘূর্ণিঝড়টি সাধারণত ভারতের উত্তরাঞ্চলের দিকে অগ্রসর হবে এবং মিডওয়াইক দ্বারা উত্তর-পূর্ব ভারত এবং বাংলাদেশের অঞ্চলগুলোতে অনুভূত হবে।
বিশ্বের এই অঞ্চলে সাধারণত এপ্রিল থেকে জুন এবং অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত ঘূর্ণিঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এটি দক্ষিণ-পশ্চিম ভারতীয় এলাকায় বর্ষা মৌসুমের ঠিক আগে এবং পরের মাসগুলোতে হয়। বর্ষা মৌসুমে উপরের স্তরের বাতাসগুলো গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় বিকাশের পক্ষে অনুকূল নয়।
সিএনএন আবহাওয়াবিদ জেনিফার গ্রে বলেছেন, ঘূর্ণিঝড় আম্ফানের শক্তি বাড়ছে। এটি আগামী সপ্তাহে ভারত বা বাংলাদেশের উপর দিয়ে বয়ে যাওয়ার আগে একটি শক্তিশালী ঝড় হতে পারে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft