বুধবার, ২৭ মে, ২০২০
সারাদেশ
রাজশাহীতে ভার্চুয়াল আদালতের যাত্রা শুরু
ডাঃ হাফিজুর রহমান (পান্না), রাজশাাহী ব্যুরো :
Published : Sunday, 17 May, 2020 at 2:43 PM
রাজশাহীতে ভার্চুয়াল আদালতের যাত্রা শুরুরাজশাহীর জেলা ও দায়রা জজ আদালতে আনুষ্ঠানিকভাবে ভার্চুয়াল আদালতের যাত্রা শুরু হয়েছে। জেলা ও দায়রা জজ জনাব মীর শফিকুল আলম মহোদয়ের আদালতে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে রবিবার (১৭ মে) সকালে মোট ছয়টি মামলার শুনানি অনুষ্ঠিত করেন।
রাজশাহী জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর মোঃ ইব্রাহীম হোসেন প্রতিটি শুনানিতে ভিডিও কনফারেন্সিং-এ যুক্ত হয়ে রাষ্ট্রপক্ষে বক্তব্য উপস্থাপন করেন।
ভার্চুয়াল আদালতে আসামীপক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট হাসান আব্দুল কাইয়ুম এবং রাজশাহী বারের আইনজীবী এডভোকেট মোঃ শফিকুল ইসলাম। শুনানি হওয়া ছয়টি মামলার মধ্যে মোট তিনটি মামলায় তিনজন আসামী জামিন মঞ্জুর  করেন।
প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে হাজতি আসামিদের জামিন শুনানির জন্য আদালতে ভার্চুয়াল কোর্ট চালু করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার নির্দেশনা আসে সুপ্রিম কোর্ট থেকে। এ লক্ষে সংশ্লিষ্ট আদালতের আইডি ও মোবাইল নম্বর ব্যবহার করতে বলা হয়।
নির্দেশনায় বলা হয়েছে, উল্লিখিত ই-মেইল আইডিতে জরুরি জামিন আবেদন, সংশ্লিষ্ট দালিলিক কাগজাদি এবং ওকালতনামা (সংশ্লিষ্ট আইনজীবীর সদস্য নম্বর, ই-মেইল ও মোবাইল নম্বর) স্ক্যান করে সফটকপি ভার্চুয়াল আদালতে দাখিল করতে হবে।
আদালতের তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এর ক্ষমতাবলে সুপ্রিমকোর্ট জারি করা ‘বিশেষ প্র্যাকটিস নির্দেশনা’ অনুসারে এই কোর্ট গঠন করার নির্দেশনা আসে। এদিকে ভার্চুয়াল কোর্টের প্রয়োজনীয়তার কথা আলোচিত হওয়ার মাঝেই গত ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। ২ দিন পর ৯ মে ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ জারি করা হয়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft