শনিবার, ০৪ জুলাই, ২০২০
সম্পাদকীয়
করোনাকালে বাজেট বাস্তবায়নই বড় চ্যালেঞ্জ
Published : Saturday, 13 June, 2020 at 2:26 PM
মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত পরিস্থিতিতে জাতীয় বাজেট যথাসময়ে পেশ করা যায় কিনা সেই শঙ্কা যখন দেখা দিয়েছিল, তখন ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এমন পরিস্থিতিতেও অর্থমন্ত্রী সুদক্ষভাবে বাজেট উপস্থাপন করতে পারায় আমরা তাকে ধন্যবাদ জানাই।
জাতীয় বাজেটকে সরকারের পক্ষ থেকে মানুষের জীবন-জীবিকা ও প্রত্যাশার অগ্রাধিকার বলে জানানো হয়েছে। বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেছেন: এই বাজেট মানুষ বাঁচানোর বাজেট। সবসময় আয়ের চিন্তা করা হলেও এবার আমরা আগে খরচ করছি, আয়ের চিন্তা পরে করবো। মানুষের জীবন জীবিকা আমাদের কাছে অগ্রাধিকার।
২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন: অনেকে এটাকে উচ্চাভিলাষী মনে করতে পারেন। তবে আওয়ামী লীগের কাছে মানুষের প্রত্যাশা বেশি। এই প্রত্যাশা পূরণে যত ঝুঁকি নিতে হয় শেখ হাসিনা তা নেবেন।
ওবায়দুল কাদের বলেন: অর্থনৈতিক মন্দা কাটিয়ে আগের উন্নয়নের ধারাবাহিকতার কাঙ্খিত ভীত রচনাই এবারের বাজেটের লক্ষ্য। এবারের বাজেট ভিন্ন বাস্তবতায়, ভিন্ন প্রেক্ষাপটে প্রণীত। এ বাজেট করোনার বিদ্যমান সংকটকে সম্ভাবনায় রূপ দেওয়ার বাস্তবসম্মত প্রত্যাশার দলিল। করোনাভাইরাসে সৃষ্ট সংকটময় পরিস্থিতিকে সম্পূর্ণভাবে বিচার-বিশ্লেষণ করে; সংকটকালীন ও সংকট পরবর্তী সম্ভাব্য অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলার গতিপথ নির্ণয়ের লক্ষ্যকে সামনে রেখেই প্রণীত হয়েছে এবারের বাজেট। যা জীবন-জীবিকার মধ্যে ভারসাম্য বজায় রেখে দেশকে এগিয়ে নিতে শেখ হাসিনা সরকারের সময়োচিত সাহসী চিন্তার ফসল।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এ বক্তব্যের সাথে একমত পোষণ না করে উপায় নেই। করোনাভাইরাসে বিপর্যস্ত অর্থনীতির এই সময়ে এটাই এখন নির্মম বাস্তবতা। মহামারি করোনাভাইরাস এর (কোভিড-১৯) কারণে বিপর্যস্ত অর্থনীতিকে পুনরুদ্ধার ও অতীতের উন্নয়নের ধারা অব্যাহত রাখার চ্যালেঞ্জ নিয়েই এবারের বাজেট উপস্থাপন করা হয়েছে। তবে তা কতটুকু বাস্তবায়ন করা সম্ভব হয় তা সময়ই বলে দেবে। এমন প্রেক্ষাপট থেকে বিগত দিনের মতো অর্থনীতি আবারও উন্নয়নের মহাসড়কে উন্নীত হবে বলে আমাদের আশাবাদ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft