শনিবার, ০৪ জুলাই, ২০২০
ওপার বাংলা
বিহারে বজ্রপাতে ৮৩ জন নিহত
কাগজ ডেস্ক :
Published : Friday, 26 June, 2020 at 10:14 AM
বিহারে বজ্রপাতে ৮৩ জন নিহতভারতের বিহার রাজ্যে প্রবল ঝড়ের মধ্যে বজ্রপাতে নারী ও শিশুসহ প্রাণ হারিয়েছেন ৮৩ জন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩০ জন। বজ্রপাতে একসাথে এত মৃত্যুর ঘটনা ভারতে সচরাচর দেখা যায় না।
এই দুর্যোগে প্রাণ হারিয়েছে ১৫টির বেশি গবাদি পশুও।
বৃহস্পতিবার নিজের টুইটার হ্যান্ডেলে বিহারের এই মর্মান্তিক খবর জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে এ ঘটনায় নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন।
মোদি তার টুইটারে লিখেছেন, ‘বিহার ও উত্তর প্রদেশের কিছু জেলায় প্রবল বর্ষণ ও বজ্রাঘাতে বহু মানুষের মৃত্যু হয়েছে। রাজ্য সরকারের তরফে দ্রুত ত্রাণকাজ চালু করা হয়েছে। দুর্যোগে নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।’
বিহারের দুর্যোগ মোকাবিলা দফতরের প্রধান সচিব প্রত্যয় অমৃত জানিয়েছেন, ‘গোপালগঞ্জে ১৩ জন মারা গিয়েছেন, মধুবনিতে ৮ জন এবং সিওয়ান ও ভাগলপুরে ৬ জন করে, পূর্ব চম্পারণ, দ্বারভাঙা ও বাঁকাতে ৫ জন করে, খাগাড়িয়া ও ঔরঙ্গাবাদে ৩ জন করে, পশ্চিম চম্পারণ, কিষাণগঞ্জ, জেহানাবাদ, জামুই, পূর্ণিয়া, সুপাউল, বক্সার ও কাইমুরে দুই জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া একজন করে মারা গিয়েছেন সমস্তিপুর, শেওহর, সারন, সীতামাঢ়ি ও মাধেপুরায়।’
বজ্রপাতে নিহতদের প্রতি গভীর শোক প্রকাশ করে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এছাড়া তিনি নিহতদের পরিবার প্রতি ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ারও ঘোষণা দিয়েছেন।
একই সঙ্গে তিনি প্রাকৃতিক দুর্যোগে সতর্কতামূলক শর্তাবলী মেনে চলার জন্য রাজ্যবাসীর উদ্দেশে আবেদন জানিয়েছেন।
গবাদি পশু মৃত্যুর কারণেও ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানিয়েছে বিহার প্রশাসন।
জানা গিয়েছে, গোপালগঞ্জে নিহতরা সকলেই কৃষিজীবী এবং বরৌলি, মানঝা, বিজয়পুর, উচকাগাঁও ও কাটেয়া এলাকার বাসিন্দা। খেতে কাজ করার সময় তারা বজ্রাহত হন। তাদের হাসপাতালে নিয়ে গেলে গোটা এমার্জেন্সি বিভাগে পানি ঢুকে যাওয়ায় চিকিৎসায় বিলম্ব হয় বলে জানা গিয়েছে। এ ঘটনায় বৃহস্পতিবার হাসপাতাল চত্বরে বিক্ষোভ দেখান নিহতদের আত্মীয়রা।
খাগাড়িয়াতেও খেতে কাজ করার সময় বাজ পড়ে এক নারীর মৃত্যু এবং আরও পাঁচ শিশু জখম হয়। এসময় তাদের সাথে থাকা ১৫টি গরুও মারা যায়।
প্রসঙ্গত, ২০১৯ সালেও বিহারে বাজ পড়ে বিহারে ৩৯ জনের মৃত্যু হয়েছিল। সূত্র: দ্য হিন্দুস্তান টাইমস




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft