মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০
তথ্য ও প্রযুক্তি
জাপান তৈরি করলো বিশ্বের দ্রুততম কম্পিউটার
কাগজ ডেস্ক :
Published : Saturday, 27 June, 2020 at 2:58 PM
জাপান তৈরি করলো বিশ্বের দ্রুততম কম্পিউটার চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে শীর্ষে চলে এলো জাপান। জাপানের রিকেন রিসার্স ইনস্টিটিউট এবং ফুজিৎসু লিমিটেড বিশ্বের দ্রুততম কম্পিউটার তৈরি করেছে। এই কম্পিউটার চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দ্রুততর কম্পিউটারগুলোর চেয়েও দ্রুত।
এক সমীক্ষার বরাত দিয়ে টেকগ্যাপ জানিয়েছে, জাপানের ফুগাকু নামের এই সুপার কম্পিউটারকে প্রথম স্থান দেওয়া হয়েছে। যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনা সুপার কম্পিউটারগুলোর তুলনায় দ্রুততম বলে মনে করা হচ্ছে। এই কম্পিউটারে কম্প্যুটেশনাল সায়েন্সের রিকেন সেন্টারে ইনস্টল করা আছে।
এই সুপার কম্পিউটারটি ২০২১ সালের মধ্যে এর সব কার্যক্রম শুরু করবে। ড্রাগ পুনরুদ্ধার থেকে শুরু করে আবহাওয়ার পূর্বাভাস, সমস্ত তথ্য দিতে পারে এই সুপার কম্পিউটারটি।
এই সুরক্ষা কম্পিউটারে দেড় লাখেরও বেশি প্রসেসর ব্যবহার করা হয়েছে। অনুমান করা হচ্ছে, এই কম্পিউটারের স্পিড, বিশ্বের অন্যান্য দ্রুত কম্পিউটারের তুলনায় ২.৮ গুণ বেশি।
সফ্টব্যাঙ্ক গ্রুপ কর্পোরেশন আর্মস লিমিটেডের টেকনোলজি ব্যবহার করে এই কম্পিউটারটি তৈরি করা হয়েছে। আর্মসের পক্ষ থেকে দাবি করা হয়েছে, পারফরম্যান্সের নিরিখে এই কম্পিউটারটি ইন্টেল কর্পোরেশনের কম্পিউটারে টেক্কা দেবে। আর্ম প্রসেসরগুলো বিশ্বের বেশিরভাগ স্মার্টফোনে ব্যবহৃত হয়।
এদিকে অ্যাপল শিগগিরই তার ম্যাক কম্পিউটারগুলোতে এই প্রসেসর ব্যবহার করবে।
উল্লেখ্য, ৯ বছর পর চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে জাপান প্রথম স্থান অর্জন করেছে। এর আগে ২০১১ সালে ফুজিৎসু’র “কে” কম্পিউটার প্রথম স্থান অর্জন করে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft