শনিবার, ০৪ জুলাই, ২০২০
স্বাস্থ্যকথা
যেভাবে দূষণমুক্ত করবেন ফুসফুস
কাগজ ডে স্ক :
Published : Saturday, 27 June, 2020 at 1:01 PM
যেভাবে দূষণমুক্ত করবেন ফুসফুসমানবদেহের গুরত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে ফুসফুস অন্যতম। যা বায়ু দূষণ ও ধূমপানের ফলে প্রতি নিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে। মাত্রাতিরিক্ত ধুলিকণা ও সিগারেটের নিকোটিন ফুসফুস দূষণের জন্য দায়ী। তাই শুধু ধূমপান করলেই ফুসফুস নষ্ট বা দূষিত হবে এ ধারণাও সম্পূর্ণ ভুল।
বর্তমান সময়ে যেভাবে পরিবেশ দূষণ হচ্ছে তাতে করে যে কোনো বয়সের মানুষের ফুসফুস দূষণের শিকার হতে পারেন। তাই সুস্থ থাকতে পরিবেশের পাশাপাশি দূষণমুক্ত রাখতে হবে ফুসফুসকেও। সে ক্ষেত্রে প্রতিদিন কিছু নিয়ম মেনে চললেই ৭২ ঘন্টার মধ্যেই ফুসফুস দূষণমুক্ত করা সম্ভব।
যেভাবে দূষণমুক্ত রাখবেন ফুসফুস :
১. রাতে ঘুমোনোর আগে পান করতে পারেন এক কাপ হার্বাল চা। এই চায়ের মাধ্যমে আপনার শরীর থেকে সমস্ত টক্সিন বেড়িয়ে যাবে। কারণ দেহে জমে থাকা টক্সিনই ফুসফুসকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করে।
২. সকালে নাস্তার খাওয়ার আগে অনন্ত ৩০০ মিলি পানির সঙ্গে ২টি লেবুর রস মিশিয়ে সেটি পান করুন। এটিও  ফুসফুস সুস্থ রাখতে সহায়ক ভূমিকা রাখে।
৩. আঙুর বা আনারসের রস পান করুন। এই দুটি ফলেই থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা শ্বাস প্রশ্বাস প্রণালীকে উন্নত করে ফুসফুসকে সুস্থ ও দূষণমুক্ত করতে কাজ করে।
৪. সকালের নাস্তা ও দুপুরের খারারের তালিকায় যোগ করুন গাজরের রস। কারণ গাজরের রস রক্তে ক্ষারের পরিমাণ বৃদ্ধি করে। যা পরোক্ষভাবে ফুসফুসকে দূষণমুক্ত রাখতে কাজ করে।
৫. লাঞ্চে কলা, নারকেলের শাঁস, পালংশাক খেতে পারেন। এই ধরনের খাবারে পটাশিয়াম থাকে যা দেহের বিষাক্ত টক্সিন পরিষ্কার করে ফুসফুসকে আরো চাঙ্গা ও শক্তিশালী করে তুলতে সক্ষম।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft