শনিবার, ০৪ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
সুনাম অক্ষুন্ন রাখতে সকলকে অংশগ্রহণের আহ্বান ডিসির
যশোরে আজ থেকে শুরু হচ্ছে অনলাইন ডিজিটাল উদ্ভাবনী মেলা
এস এম আরিফ :
Published : Monday, 29 June, 2020 at 12:13 AM
যশোরে আজ থেকে শুরু হচ্ছে অনলাইন ডিজিটাল উদ্ভাবনী মেলাডিজিটাল বাংলাদেশ আর ডিজিটাল যশোর একে অপরের সম্পূরক। ডিজিটাল সেবা কার্যক্রমের সূতিকাগার হিসেবে পরিচিত দেশের প্রথম ডিজিটাল জেলা যশোরে আজ সোমবার থেকে শুরু হতে যাচ্ছে তিনদিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় জেলা প্রশাসন এ উদ্ভাবনী মেলার আয়োজন  করেছে। প্রতিবার জমকালো আয়োজন থাকলেও করোনার কারণে এবারের মেলা হবে অনলাইনে। এই অনলাইন ডিজিটাল উদ্ভাবনী মেলার আদ্যপান্ত জানাতে রোববার দুপুর সাড়ে বারোটায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা প্রশাসন। মেলা সম্পর্কে অবহিত করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।
তিনি জানান, নাগরিক সেবা কার্যক্রমকে ডিজিটাল পদ্ধতিতে প্রদানের উদ্দেশ্যে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে তথ্য ও সেবা পৌঁছে দিতে ২৯,৩০ জুন ও পহেলা জুলাই তিনদিনব্যাপী অনলাইন ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়েছে। মেলায় যে কেউ যুক্ত হতে পারবেন যশোর জেলা বাতায়নের (http://www.jessore.gov.bd/site/view/digitalfair2020) মাধ্যমে। অনলাইন ডিজিটাল উদ্ভাবনী মেলার সকল তথ্য ও সেবার কনটেন্ট এখানে দর্শনার্থীদের জন্যে আপলোড করা হবে।
এবারের মেলায় সাতটি প্যাভিলিয়ন থাকবে। প্রথম প্যাভিলিয়নটিতে থাকবে ই সেবা সংক্রান্ত।  সেখানে সেবাসহজীকরণে সরকারি নানা উদ্যোগ বিভিন্ন দপ্তরের মাধ্যমে প্রদর্শিত হবে। দ্বিতীয় প্যাভিলিয়নটিতে থাকবে তৃণমূল মানুষের জন্যে সেবার বাতিঘর ডিজিটাল সেন্টারের কার্যক্রম। পৌর ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের সাথে পোস্ট ই সেন্টার, এজেন্ট ব্যাংকিং, রুরাল ই কমার্সসহ স্থানীয় পর্যায়ের নানা উদ্ভাবনী উদ্যোগ সেখানে দেখানো হবে। তৃতীয় প্যাভিলিয়নে থাকবে শিক্ষা এবং কর্মসংস্থান বিষয়ক তথ্য ও সেবা। চতুর্থ প্যাভিলিয়নে থাকবে তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী উদ্যোগ। তথ্য প্রযুক্তি ব্যবহার করে যেসব তরুণ নিজে উপার্জনের পাশাপাশি অন্যের কর্মক্ষেত্র তৈরিতে কাজ করে যাচ্ছে তাদের উদ্যোগ এখানে প্রদর্শিত হবে। পাশাপাশি নতুন কোনো উদ্ভাবনের কারণে নাগরিক সেবা সহজ হয়েছে এমন উদ্যোগও এখানে থাকবে। যেখানে যুক্ত থাকবেন যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে কর্মরত আইটি উদ্যোক্তারাও। পঞ্চম প্যাভিলিয়নে থাকবে মুজিববর্ষ উপলক্ষে গৃহীত বিশেষ সেবা প্রদর্শনী। ষষ্ঠ প্যাভিলিয়নে থাকবে জেলা ব্র্যান্ডিং তথা ডিজিটাল যশোরের নানা উদ্ভাবনী উদ্যোগ ও অর্জন। সপ্তম প্যাভিলিয়নে থাকবে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে করণীয়সহ কোভিড-১৯ এর সর্বশেষ পরিস্থিতি।
ব্রিফিংয়ে জেলা প্রশাসক আরও জানান, ৩০ জুন বেলা এগারটায় অনলাইন উদ্ভাবনী মেলার ওয়েবিনার সেমিনার অনুষ্ঠিত হবে। ‘আগামীর বাংলাদেশ প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে আলোচকদের সাথে অংশগ্রহণ করতে পারবেন দর্শকরাও। অনলাইন ভিজিটরের সংখ্যার ভিত্তিতে জেলা ভিত্তিক মূল্যায়ন হবে বিধায় তিনি ডিজিটাল যশোরের সুনাম অক্ষুন্ন রাখতে সবাইকে মেলায় অংশগ্রহণের আহ্বান জানান। মেলার অধিকতর প্রচারে গণমাধ্যম ছাড়াও স্থানীয় কেবল নেটওয়ার্কের মাধ্যমে প্রচারণা চালানো ও বিভিন্ন অফিসের ফেসবুক পেজ, জেলা শিক্ষা অফিস ও প্রাথমিক শিক্ষা অফিস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমেও গণমানুষকে বিষয়টি জানানো হচ্ছে বলে তিনি জানান।
সংবাদ সম্মেলনে স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের জেলা কার্যালয়ে প্রোগ্রামার প্রকৌশলী আনিছুর রহমান সহ ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা সংযুক্ত ছিলেন।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft