শনিবার, ০৪ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে করোনা আক্রান্ত রোগী পাঁচশ’ ১৬জন
চৌগাছা হাসপাতালের গাইনি রোগ বিশেষজ্ঞসহ নতুন শনাক্ত ৮জন
কাগজ সংবাদ :
Published : Monday, 29 June, 2020 at 12:33 AM
চৌগাছা হাসপাতালের গাইনি রোগ বিশেষজ্ঞসহ নতুন শনাক্ত ৮জন
চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রসূতি ও গাইনি রোগ বিশেষজ্ঞসহ যশোরে গত ২৪ ঘণ্টায় (২৭ জুন সকাল ৮টা থেকে ২৮ জুন সকাল ৮টা পর্যন্ত) নতুন আরও আটজন করোনা রোগী শনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে সদর উপজেলার চারজন ও চৌগাছা উপজেলার চারজন বাসিন্দা রয়েছেন।
স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যানুযায়ী ২৮ জুন নতুন শনাক্ত হওয়া আটজনসহ জেলায় করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা পাঁচশ’ ১৬জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল আইসোলেশনে ৩২জন এবং হোম আইসোলেশনে তিনশ’ ৯জন মোট তিনশ’ ৪১জন চিকিৎসাধীন আছেন। সুস্থ হয়েছেন একশ’ ৬৪জন। মৃত্যুবরণ করেছেন ১০জন। সিভিল সার্জন ডাক্তার শেখ আবু শাহীন এ তথ্য নিশ্চিত করেছেন।
সিভিল সার্জন জানিয়েছেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের ল্যাব থেকে ২০টি নমুনা পরীক্ষা করে নতুন আটটিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে মর্মে ২৮ জুন রোববার সকালে রিপোর্ট দেয়া হয়েছে। এছাড়াও ১১টি নমুনা পরীক্ষার রেজাল্ট নেগেটিভ এসেছে। একজনের নমুনা পরীক্ষা করার উপযোগী ছিল না। ফলে পুনরায় তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্যে পাঠাতে বলা হয়েছে। নতুন শনাক্ত হওয়া রোগীদের সু-চিকিৎসা নিশ্চিতকরণ, তাদের সংস্পর্শে আসাদের কোয়ারেন্টাইনের ব্যবস্থাসহ প্রশাসনের সহযোগিতায় বসবাসের বাড়ি লকডাউন করার জন্যে সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।
সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার আদনান ইমতিয়াজ জানিয়েছেন, ২৮জুন নতুন শনাক্ত হওয়া করোনা আক্রান্তদের মধ্যে চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত প্রসূতি ও গাইনি রোগ বিশেষজ্ঞ নারী চিকিৎসক (৪১) রয়েছেন। তিনি বসবাস করেন শহরের শহীদ মশিয়ূর রহমান সড়কের নিজ বাড়িতে। এছাড়াও আক্রান্ত অন্য তিনজনের মধ্যে হৈবতপুর ইউনিয়নের বারীনগর এলাকার বসবাসকারী পাঁচ মাসের অন্তঃস্বত্ত্বা নারী (২৮) ও তার বছর বয়সী সন্তান। আক্রান্ত হয়েছেন কাশিমপুর ইউনিয়নের ডাকাতিয়া গ্রামের এক নারী (৪৫)।
সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির হোসেনের নেতৃত্বে আক্রান্তদের সন্ধান করে প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করাসহ তাদের সংস্পর্শে আসা পরিবারের স্বজনদের চিহ্নিত করে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়েছে। একই সাথে আক্রান্তদের বসবাসের বাড়ি লকডাউন করা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার লুৎফুন্নারের বরাত দিয়ে চৌগাছা থেকে স্টাফ রিপোর্টার শাহানুর আলম উজ্জ¦ল জানিয়েছেন, গত ২৩ জুন পৌর এলাকার এক ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নমুনা পরীক্ষায় ধরা পড়ে। ২৮জুন তারই স্ত্রী (৩২) ও তার ছেলের (১৬) নমুনা পরীক্ষার রেজাল্ট পজিটিভ এসেছে। এছাড়াও নতুন শনাক্ত হওয়া অন্যদের মধ্যে রয়েছেন দক্ষিণ কয়ারপাড়া গ্রামের এক ব্যক্তি (৩৪) ও ফুলসারা ইউনিয়নের সৈয়দপুর গ্রামের এক যুবক (২৬)। আক্রান্তদের নিজ নিজ বাড়িতে আইসোলেশনে রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। চৌগাছা উপজেলায় ২৮জুন পর্যন্ত মোট ২৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ১৬ জন সুস্থ হয়েছেন।
সিভিল সার্জন শেখ আবু শাহীন জানিয়েছেন, গত ১০ মার্চ থেকে ২৮ জুন পর্যন্ত যশোর মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলার আটটি উপজেলা থেকে করোনা সংক্রমিত সন্দেহভাজন চার হাজার তিনশ’ ৭৯জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা গুলো পরীক্ষার জন্যে ঢাকার আইইডিসিআর, খুলনা মেডিকেল কলেজ ও যবিপ্রবি’র ল্যাবে পাঠানো হয়েছে। এরমধ্যে তিন হাজার আটশ’ ৬৪টি নমুনার রিপোর্ট এসেছে।
এদিকে, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের ল্যাবে করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহভাজনদের নমুনা পরীক্ষণ দলের সদস্য এবং এনএফটি বিভাগের চেয়ারম্যান ডক্টর শিরিন নিগার জানিয়েছেন, ২৭ জুন দিবাগত রাতে যশোরের ২০ জনের মধ্যে রে ৮ জনের, মাগুরার ৮৪ জনের মধ্যে ২২ জনের, বাগেরহাটের ৬৪ জনের মধ্যে ২৩ জনের ও সাতক্ষীরার ৪৯ জনের মধ্যে ১৫ জনের নমুনা পরীক্ষার রেজাল্ট পজিটিভ এসেছে।
অর্থাৎ যবিপ্রবির ল্যাবে মোট দু’শ’ ১৭ জনের নমুনা পরীক্ষা করে ৬৮ জনের করোনা পজিটিভ এবং একশ’ ৪৯ জনের নেগেটিভ ফলাফল এসেছে।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft