বুধবার, ১২ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি বন্ধ
স্টাফ রিপোর্টার, বেনাপোল
Published : Thursday, 2 July, 2020 at 10:48 PM
বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি বন্ধভারত বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো।
ফলে, বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় শ’শ’ পণ্য বোঝাই ট্রাক আটকা পড়ে আছে ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে। বেনাপোল বন্দর ব্যবহারকারী পাঁচটি সংগঠন, বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ না করা পর্যন্ত ভারত থেকে সকল ধরনের পণ্য আমদানি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। এসব কারণে গত তিনমাসে ভারতের সাথে রপ্তানি বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে দু’ হাজার কোটি টাকা।  
বেনাপোল বন্দরে আটকা পড়েছে পাঁচশ’টি পণ্যবোঝাই ট্রাক। গত তিন মাস ধরে এসব ট্রাক আটকে আছে  বেনাপোল বন্দরে।  দীর্ঘ তিনমাস বন্ধ থাকার পর গত ৭ জুন বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য চালু হলেও বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ করতে অনীহা প্রকাশ করে ভারত। ভারত সরকার ও সেদেশের ব্যবসায়ীরা ভারতীয় পণ্য বাংলাদেশে রপ্তানির  অনুমতি দিলেও বাংলাদেশি রপ্তানি পণ্য ভারতে প্রবেশের অনুমতি দিচ্ছে না। বেনাপোল চেকপোস্ট এলাকায় রপ্তানি পণ্যের গাড়ি দাঁড়িয়ে থাকায় তৈরি পোশাক, গার্মেন্টস ও পাটজাতসহ বিভিন্ন পণ্য থাকায় রোদ বৃষ্টিতে ভিজে পুড়ে নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারত আমদানি পণ্য দিলেও তারা বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ করছে না। ফলে, বন্দর ব্যবহারকারী পাঁচটি সংগঠন ভারত  থেকে আসা আমদানি বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় চলমান পরিস্থিতি নিয়ে বেনাপোল বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো স্থানীয় সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন মিলনায়তনে জরুরি সভায় মিলিত হয়। সভায় সভাপতিত্ব করেন বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন।  বৃহস্পতিবারও ভারত থেকে কোনো আমাদানি পণ্য বাংলাদেশে প্রবেশ করেনি। বাংলাদেশি রপ্তানি পণ্য ভারতে ঢুকতে না পেরে মোটা অংকের অর্থ ডেমারেজ গুণতে হচ্ছে রপ্তানিকারকদের।
বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে। বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে। তবে,বন্দর ও কাস্টমস হাউসে কাজকর্ম চলছে স্বাভাবিকভাবে। বেনাপোল বন্দরের ডাইরেক্টর মামুন কবীর তরফদারও একই কথা জানিয়েছেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft