শনিবার, ০৮ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বলরামপুরকে ‘মাল্টাগ্রাম’ করার উদ্যোগ
উজ্জ্বল বিশ্বাস ও জগদীশ দাস
Published : Monday, 6 July, 2020 at 12:37 AM
বলরামপুরকে ‘মাল্টাগ্রাম’ করার উদ্যোগ
যশোরের বাঘারপাড়ার বলরামপুরের প্রতিটি বাড়ির আঙিনায় রোপণ করা হয়েছে দু’থেকে তিনটি মাল্টার চারা। করোনায় যখন ভিটামিন-সি’র কদর বেড়ে যাওয়ার বিষয়টি আমলে নিয়ে বাঘারপাড়ার এ প্রত্যন্ত গ্রামটিতে তিনশ’ মাল্টার চারা বিতরণ করেছে একটি সামাজিক সংগঠন।
মাল্টা উচ্চফলনশীল ও নিয়মিত ফল দানকারী ভিটামিন-সি সমৃদ্ধ একটি সুমিষ্ট ফল। এ কারণে অনেকেই এখন মাল্টাচাষে আগ্রহী হচ্ছেন। শহর এলাকায় মাল্টার জনপ্রিয়তা থাকলেও গ্রামের মানুষ মাল্টা সম্পর্কে তেমন অবহিত না। তাই অনেকে এখন গ্রামের দিকে মাল্টা চাষের হাত প্রসারিত করছেন। দেশের পাহাড়ি এলাকায় একচেটিয়াভাবে এক সময় মাল্টার চাষ হলেও বর্তমানে পাহাড়ে আর সীমাবদ্ধ নেই। দেশের মাটি ও জলবায়ু মাল্টা চাষের উপযোগী হওয়ায় এখন অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। উদ্বুদ্ধ করছেন একে অন্যকেও। সফল হয়েছেন অনেক ব্যবসায়ী।
শনিবার বিকেলে মাল্টার চারা বিতরণের সময় উপস্থিত ছিলেন জ্ঞানের মেলা মানবকল্যাণ সংস্থার সভাপতি ইবাদ আলী, সহসভাপতি মিলন হোসেন, সাধারণ সম্পাদক ফারুক হোসেন, সহসাধারণ সম্পাদক আব্দুল জলিল, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম, মহিলা বিষয়ক সম্পাদক আরিফা জাহান, বাবুল ইসলাম, শহিদুল ইসলাম, শেখ ইব্রাহিম, আলতাফ হোসাইন, শরিফুল ইসলাম, টিপু গাজী, তৌহিদ আলম, শরীফ হোসেন, সেলিম হোসেন, জাহিদুল ইসলাম, ফিরোজ হোসেন। অতিথি সমাজ কল্যাণ সংস্থার প্রতিনিধি পলাশ বিশ্বাস, স্বপন বিশ্বাস, সমীর বিশ্বাস, পাপ্পু বিশ্বাস, শিমুল বিশ্বাস, শাহীন হোসেন প্রমুখ।
অতিথি সমাজ কল্যাণ সংস্থা উপদেষ্টা স্বপন বিশ্বাস বলেন, এখন থেকেই বিভিন্ন উপাদান দিয়ে জৈব সার তৈরি করা হচ্ছে। যা প্রতি বাড়ি বাড়ি একটি করে প্যাকেট পৌঁছে দেয়া হবে মাত্র ১০ টাকার বিনিময়ে। তাছাড়া সংগঠনের পক্ষে প্রতি সপ্তাহে বাড়ি বাড়ি গিয়ে চারাগুলো দেখভাল করা হবে বলে জানান তিনি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft