বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০
স্বাস্থ্যকথা
করোনায় চিরতরে নষ্ট হতে পারে ঘ্রাণশক্তি : গবেষণা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 7 July, 2020 at 12:01 PM
করোনায় চিরতরে নষ্ট হতে পারে ঘ্রাণশক্তি : গবেষণাকরোনায় আক্রান্ত হলে চিরতরে ঘ্রাণশক্তি নষ্ট হয়ে পারে। সম্প্রতি এক গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। স্বাদ ও ঘ্রাণশক্তি হারানো করোনা আক্রান্তের ক্ষেত্রে একটি প্রাথমিক উপসর্গ হিসাবে আগেই শনাক্ত হয়েছে। তবে এ বার জানা গেল, করোনায় আক্রান্ত ব্যক্তি চিরতরে হারাতে পারেন তার ঘ্রাণশক্তি!
জুন মাসের শুরুতেই স্বাদ ও ঘ্রাণশক্তি হারানোর মতো উপসর্গ নিয়ে প্যারিসের বিভিন্ন হাসপাতালে বেশ কয়েকজন করোনা আক্রান্ত ভর্তি হয়েছিলেন। কিন্তু তাদের অনেকেই করোনা-মুক্ত হওয়ার পরেও ফিরে পাননি তাদের স্বাভাবিক ঘ্রাণশক্তি!
প্যারিসের অ্যানসমিয়া সংস্থার প্রধান ড. মাইকেল মেইলার্ড জানান, করোনা থেকে সেরে ওঠার পরেও এই ভাইরাসে আক্রান্ত অনেকেই সম্পূর্ণ সুস্থ হচ্ছেন না। এদের অনেকেই তাদের স্বাভাবিক ঘ্রাণশক্তি চিরতরে হারাচ্ছেন। ড. মেইলার্ড জানান, চিকিৎসা বিজ্ঞানে এই সমস্যাকে অ্যানসমিয়া বলা হয়।
ড. মাইকেল মেইলার্ড জানান, অ্যানসমিয়ায় আক্রান্ত ব্যক্তিরা তাদের ঘ্রাণশক্তি সম্পূর্ণ রূপে হারিয়ে ফেলতে পারেন। দুর্ভাগ্যক্রমে এই রোগের কোনও চিকিৎসা নেই বলেও জানান ড. মেইলার্ড।
অ্যানসমিয়া প্রসঙ্গে ড. মাইকেল মেইলার্ড জানান, কোনও ব্যক্তি নানা কারণেই অ্যানসমিয়ায় আক্রান্ত হতে পারেন। জন্মগত কোনও নাকের সমস্যা, অ্যালঝাইমার, ডায়াবেটিস বা পার্কিনসন-এর মতো রোগে আক্রান্তদের মধ্যে অনেক সময় অ্যানসমিয়ার সমস্যা দেখা যায়। সম্প্রতি করোনা আক্রান্তদের ক্ষেত্রেও এই সমস্যা সামনে এল।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft