বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
কবি অধ্যাপক সামসুজ্জামান আর নেই, শোক জ্ঞাপন
কাগজ সংবাদ
Published : Tuesday, 7 July, 2020 at 11:19 PM
কবি অধ্যাপক সামসুজ্জামান আর নেই, শোক জ্ঞাপনসর্বদা সহাস্য ও মিষ্টভাষী যশোরের কবি অধ্যাপক মোহাম্মদ সামসুজ্জামান আর নেই (ইন্নালিল্লাহি ----রাজেউন)। তিনি গতকাল ঢাকার ইবনেসিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ^াস ত্যাগ করেছেন। তার প্রয়াণে যশোরের বিভিন্ন সংগঠন শোক জ্ঞাপন করেছে।
যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ছাতিয়ানতলা গ্রামের ঐতিহ্যবাহী তরফদার পরিবারের সন্তান অধ্যাপক সামসুজ্জামান হৈবতপুর কাজী নজরুল ইসলাম ডিগ্রী কলেজে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে অবসরে এসে জোরালোভাবে সাহিত্য চর্চা ও লেখালেখিতে মনোবিবেশ করেন। তিনি যশোরের বিদ্রোহী সাহিত্য পরিষদের কয়েক দফা সভাপতির পদ অলংকৃত করে আসছেন। যশোরের আরো কয়েকটি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সাথেও তিনি ওতপ্রোতভাবে যুক্ত।
ছাতিয়ানতলার মৃত গফুর তরফদারের ছেলে ছিলেন তিনি।  তারা ৭ ভাই ও দু বোন। তার এক ছেলে ও এক মেয়ে এখন ঢাকায় বসবাস করেন। যশোরের বর্ষীয়ান রাজনীতিক ও কলামিস্ট আমিরুল ইসলাম রন্টুর ছোট ভাই ছিলেন তিনি। তারা সাত ভাই  সবাই উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ায় তাদের মা রতœগর্ভা ছিলেন। যশোরসহ দেশ-বিদেশের পত্রপত্রিকায় তার বহু লেখা প্রকাশিত হয়েছে। তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ে পড়াশুনা করার সময় ঢাকায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সাহচর্য লাভ করেন।
তার এই প্রয়াণে সাহিত্যাঙ্গনে বিশাল ক্ষতি হল উল্লেখ করে শোক বিবৃতি দিয়েছে যশোরের কয়েকটি সংগঠন। শোক জ্ঞাপন করেছেন নজরুল চেতনার প্রতিষ্ঠান অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদ যশোরের সভাপতি ডক্টর শাহনাজ পারভীন, সাধারণ সম্পাদক দেওয়ান মোর্শেদ আলম, বিদ্রোহী সাহিত্য পরিষদের সহসভাপতি কবি  কাজী রকিবুল ইসলাম, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না,  চুড়ামনকাটি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মান্নান মুন্না প্রমূখ। নেতৃবৃন্দ তার বিদেহি আত্মার শান্তি কামনা করেছেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft