বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
অক্সিজেনসেবা দেবে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন
আব্দুল কাদের, নড়াইল অফিস
Published : Tuesday, 7 July, 2020 at 11:29 PM
অক্সিজেনসেবা দেবে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন মাশরাফির হাতে গড়া নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন এবার করোনায় আক্রান্ত রোগীদের জন্যে জরুরি অক্সিজেন সেবার ব্যবস্থা করেছে। নড়াইল এক্সপ্রেস হেলথকেয়ার সেন্টার ও শরীফ আব্দুল হাকিম ডায়াবেটিক হাসপাতাল থেকে এ কার্যক্রম পরিচালিত হবে। আগামী শুক্রবার থেকে এ চিকিৎসা সেবা চালু হবে বলে জানাগেছে। এর আগে ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় জুন মাস থেকে করোনার নমুনা সংগ্রহ করতে নয়জন বেসরকারি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দেয়া হয়।
ফাউন্ডেশন সূত্রে জানাগেছে, নড়াইলে করোনায় আক্রান্ত রোগীদের অক্সিজেন সিলিন্ডার নিতে গেলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের লিখিত প্রেসক্রিপসন ও পরামর্শ আনতে হবে। যারা নিবেন তারা এক্সপার্ট বা নার্স দিয়ে অক্সিজেন সিলিন্ডার সেট করবেন। প্রথমবারের মতো সিলিন্ডারে ফ্রি অক্সিজেন দেয়া হবে। সেটি হলে ব্যবহারকারীকে রিফিল করে নিতে হবে। এছাড়া, ফাউন্ডেশন থেকে পালস অক্সিমিটার প্রদানের চেষ্টা করা হবে।
নড়াইলের সরকারি হাসপাতালগুলোতে করোনা উপসর্গ নিয়ে কোনো গরিব ও সাধারণ রোগী ভর্তি হলে তারা অবহেলার শিকার হন। বেসরকারি ক্লিনিকগুলোতে করোনা রোগীর কোনো চিকিৎসাসেবা দেয়া হয় না। এসব কারণে করোনায় আক্রান্ত প্রায় সবাই বাসায় চিকিৎসা নিয়ে থাকেন। এ অবস্থায় শ্বাসকষ্টে অক্সিজেনের প্রয়োজন হলে তারা বিপদে পড়ছেন। নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন প্রধানত বাসায় আইসোলেশনে থাকা রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এ উদ্যোগ নিয়েছে।   
ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম অনিক বলেন, জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে এবং এদের প্রায় সবাই নিজ বাড়িতে আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন। এদের অনেকরই অক্সিজেন সেবা প্রয়োজন। এসব মানুষের চিকিৎসাসেবা মোটামুটি নিশ্চিত করার জন্যে এ উদ্যোগ নেয়া হয়েছে।
নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন প্রতিষ্ঠার পর থেকে স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। নড়াইল এক্সপ্রেস হেলথকেয়ার সেন্টার থেকে সাধারণ রোগীরা স্বল্পমূল্যে বিভিন্ন প্যাথলজিক্যাল টেস্টসহ নানা ধরনে  চিকিৎসাসেবা পেয়ে আসছে। করোনা প্রাদুর্ভাব শুরু হলে জেলার প্রত্যন্ত অঞ্চলে ভ্রাম্যমাণ ফ্রি চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়। এখন টেলিমেডিসিন ব্যবস্থা চালু রয়েছে। জেলায় করোনা নমুনা সংগ্রহকারী কম থাকায় নড়াইলের সিভিল সার্জনের মধ্যস্থতায় এবং তত্ত¡াবধানে গত ১৫ জুন থেকে নয়জন বেসরকারি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দেয়া হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft