মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
অভয়নগরে পাটকল শ্রমিকদের পাওনা ২৮৩ কোটি টাকা
কামরুল হাসান, অভয়নগর (যশোর)
Published : Tuesday, 7 July, 2020 at 11:30 PM
অভয়নগরে পাটকল শ্রমিকদের পাওনা ২৮৩ কোটি টাকাযশোরের অভয়নগরে দু’টি রাষ্ট্রায়ত্ত পাটকল যশোর জুট ইন্ডাস্ট্রিজ (জেজেআই) ও কার্পেটিং জুট মিলের শ্রমিকদের মজুরি পাওনা রয়েছে দুশ’ ৮৩ কোটি টাকা। পাটকল বন্ধ ঘোষণার পর পাওনা মজুরি নিয়ে শ্রমিকদের মধ্যে উৎকণ্ঠা বিরাজ করছে। প্রতিদিন তারা মিল গেটের বাইরে এসে অবস্থান করছে। বিড়ম্বনা ছাড়া মজুরি পাওয়ার দাবি করছেন শ্রমিকরা।
উপজেলার রাজঘাট এলাকায় ভৈরব নদের তীরে ১৯৬৭ সালের ৩০ মে প্রায় ৮২ একর জমির ওপর যশোর জুট ইন্ডাস্ট্রিজের (জেজেআই) নির্মাণ কাজ শুরু হয়। ১৯৭০ সালের ২৭ জানুয়ারি তিনশ’ ১০টি হেসিয়ান লুম, একশ’টি স্যাকিং লুম এবং ৫৬টি সিবিসি (ব্রড) লুম নিয়ে মিলটি যাত্রা শুরু করে। ১৯৭৮ সাল পর্যন্ত মিলটি লাভজনক ছিল। বিজেএমসির অন্তর্ভুক্ত হওয়ার কয়েক বছর পর থেকে অলাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয় এ মিলটি।
অপরদিকে, একই এলাকায় ১৯৬৭ সালে ৩১ একর জমির ওপর কার্পেটিং জুট মিলের নির্মাণ কাজ শুরু হয়। ১৯৬৯ সালে ৮৬ টি সিবিসি (ব্রড) লুম নিয়ে মিলটি উৎপাদন শুরু করে। ১৯৭৮ সাল পর্যন্ত মিলটি লাভজনক প্রতিষ্ঠান ছিল।
এ ব্যাপারে জেজেআই মিলের প্রকল্প প্রধান সফিকুল ইসলাম জানান, এ মিলে স্থায়ী শ্রমিকের সংখ্যা এক হাজার ৮৬ জন। অস্থায়ী শ্রমিক এক হাজার একশ’ ৭৭ জন। কর্মচারী ৭০ এবং কর্মকর্তা ৪৫ জন। শ্রমিকদের বকেয়া মজুরি, গ্র্যাচুইটি ও পিএফ ফান্ডের পরিমাণ প্রায় দুশ’কোটি টাকা। মিলটি বন্ধ হওয়ার পূর্বে এখানকার পাট থেকে উৎপাদিত বিভিন্ন পণ্যের মূল্য প্রায় ২৮ কোটি টাকা। যা মিলে মজুত রয়েছে।
কার্পেটিং জুট মিলের প্রকল্প প্রধান আহম্মেদ হুসাইন জানান, তার মিলে স্থায়ী শ্রমিক তিনশ’ ১৩ জন, অস্থায়ী শ্রমিক চারশ’ ৫০ জন। শ্রমিকদের বকেয়া মজুরি, গ্র্যাচুইটি ও পিএফ ফান্ডের পরিমাণ প্রায় ৮৩ কোটি টাকা। বন্ধ হওয়ার পূর্বে পাট থেকে যে পরিমাণ পণ্য উৎপাদিত হয়েছে তার মূল্য ছয় কোটি ৩৩ লাখ টাকা। যা মিলে মজুত আছে।
এ ব্যাপারে জেজেআই জুট মিল সিবিএ’র যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন পলাশ বলেন, বর্তমান সরকার শ্রমিক বান্ধব। শ্রমিকদের স্বার্থে পুনর্বিবেচনা করে পুনরায় রাষ্ট্রায়ত্ত মিলগুলো চালু করার দাবি জানান তিনি। কোনো ভোগান্তি ছাড়াই শ্রমিকদের পাওনা টাকা সঠিক সময়ের মধ্যে পরিশোধ করার দাবি জানান কার্পেটিং জুট মিল সিবিএ’র সাধারণ সম্পাদক ফারাজী নজরুল ইসলাম।  




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft