শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে অনলাইন পশুরহাটের উদ্বোধন
এস এম আরিফ
Published : Thursday, 16 July, 2020 at 1:24 AM
যশোরে অনলাইন পশুরহাটের উদ্বোধনযশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেছেন, বর্তমান সরকার দরিদ্রবান্ধব। করোনাকালে সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। যার সুফল প্রান্তিক পর্যায়ের জনগণ পাচ্ছে। কোরবানির পশু কেনাবেচার জন্যে অনলাইন পশুহাট তেমনি একটি উদ্যোগ। এই অনলাইন প্ল্যাটফর্ম বিক্রেতা ও ক্রেতার মধ্যে যোগসূত্র স্থাপন করবে। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসমাগম এড়ানোর বিকল্প হিসেবে অনলাইন পশুর হাট চালু করা হচ্ছে। বুধবার বিকেল সাড়ে তিনটায় জেলা প্রশাসন আয়োজিত অনলাইন পশুহাট উদ্বোধনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক বলেন, অনলাইন পশুহাট চালু হলেও নির্ধারিত পশুহাট গুলো বন্ধ হচ্ছে না। স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট চললেও জনসমাগম এড়াতে অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্যে সবাইকে উৎসাহিত করা হচ্ছে। প্রান্তিক পর্যায়ে যেসব বিক্রেতা ইন্টারনেট ব্যবহারে অভ্যস্থ না তারা ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে এই সেবা গ্রহণ করতে পারবেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক কামরুল আরিফ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) অপু সরোয়ার, ভারপ্রাপ্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার শফিউল আলম ও জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন প্রেসক্লাব যশোরের সম্পাদক আহসান কবীর, জেলা দুগ্ধ ও মাংস উৎপাদন সমিতির সভাপতি ডাক্তার মফিজুর রহমান খান।
অনুষ্ঠানে অনলাইন পশুর হাট সম্পর্কে সবাইকে অবহিত করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের যশোর জেলা কার্যালয়ের প্রোগ্রামার প্রকৌশলী আনিছুর রহমান। এ সময় তিনি জানান, অনলাইন পশুর হাট যশোর নামে ফেসবুকে একটি পাতা খোলা হয়েছে। যে কেউ ফেসবুকে ঢুকে বাংলায় অনলাইন পশুর হাট যশোর লিখে সার্চ দিলে পেইজটি ওপেন হবে। সেখানে গিয়ে ফেসবুক পোস্টের মতো বিক্রেতা কোরবানির পশুর তথ্য আপলোড করতে পারবেন। পশুর ধরণ, উপজেলার নাম, পৌরসভা বা ইউনিয়নের নাম, গ্রাম, মহল্লা উল্লেখপূর্বক বিক্রেতার নাম, বিক্রেতার পূর্ণ ঠিকানা, মোবাইল ফোন নম্বর, পশুর বয়স, গায়ের রঙ, আনুমানিক ওজন, বিক্রিমূল্য, ছবি বা ভিডিও আপলোড করা হবে। ফেসবুক পেইজের সাথে আছে ওয়েবসাইট। http://onlineposhuhatjashore.com ওয়েবসাইট ব্রাউজ করে পশু কেনাবেচা করতে পারবেন। poshuhatjashore নামে আছে মোবাইল অ্যাপস। গুগল প্লে স্টোরে গিয়ে এই অ্যাপসটি ডাউনলোড করা যাবে।  সেখান থেকেও পশু কেনাবেচা করা যাবে।
অনুষ্ঠানে সকল উপজেলা নির্বাহী অফিসার, জনপ্রতিনিধি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উপজেলা কার্যালয়ের সহকারী প্রোগ্রামার, ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা ও খামারিরা উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft