শনিবার, ১৫ আগস্ট, ২০২০
সম্পাদকীয়
করোনা নিয়েও বিশ্ব নেতৃবৃন্দের বিতর্ক!
Published : Saturday, 18 July, 2020 at 12:18 AM
করোনাভাইরাস যখন গোটা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে, তখন এ থেকে বাঁচতে করণীয় নির্ধারণে আলোচনা না করে খামোখা বিতর্কে জড়াচ্ছেন বিশ্ব নেতৃবৃন্দ! যা মানুষের কল্যাণে কোনো কাজেই আসবে না।
করোনা নিয়েও বিশ্ব নেতৃবৃন্দের বিতর্ক!অন্যান্য অনেক দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দুর্বল ব্যবস্থাপনার বিষয়টি এখন স্পষ্ট বলে মনে করেন ফেইসবুক সিইও মার্ক জাকারবার্গ। তিনি বলেন, আমাদের সরকার এবং প্রশাসন রোগের বিস্তার রোধে যে ব্যবস্থা নিয়েছে তা তেমন কার্যকর হয়নি। ব্যক্তিগতভাব আমার মনে হয় বিষয়টিকে আরো গুরুত্বের সঙ্গে নেওয়া প্রয়োজন। নতুন এই রোগটি নিয়ে আমাদের জানার পরিধি বাড়ছে এবং বিজ্ঞানের দিকনির্দেশনা মেনেই এর বিরুদ্ধে আমাদের ব্যবস্থা গ্রহণ করা উচিত। যদিও এখনও বিজ্ঞানের হাতে এটা নিয়ে যেসব তথ্য আছে তার সবই নির্ভুল নয়। যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচির সঙ্গে ফেইসবুক লাইভে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন জাকারবার্গ।
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর তা প্রতিরোধের কৌশল নিয়ে ড. ফাউচির সঙ্গে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মতবিরোধ ছিল স্পষ্ট। ফাউচির পরামর্শ না মেনে ট্রাম্প নিজের খেয়ালখুশি মত ব্যবস্থা নেওয়ায় দেশটির করোনাভাইরাস পরিস্থিতি এতটা মারাত্মক রূপ নিয়েছে বলে দেশে-বিদেশে ট্রাম্পের তীব্র সমালোচনা চলছে। ওদিকে, হোয়াইট হাউজ থেকে ফাউচির বিরুদ্ধে ‘উদ্ভট’ সব অভিযোগ গত কয়েকদিন ধরে খবরের শিরোনাম হচ্ছে। সামনেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। করোনাভাইরাস নিয়ে উল্টোপাল্টা বক্তব্য, আচরণ এবং এ মহামারী নিয়ন্ত্রণে কার্যত ব্যর্থ ট্রাম্প এ অবস্থায় বেশ বেকায়দায় পড়েছেন। জনমত জরিপ ট্রাম্পের জনপ্রিয়তা কমার কথা বলছে। জনগণের মধ্যে গ্রহণযোগ্যতা বাড়ছে ফাউচির। কোভিড-১৯ সংক্রমণ এবং মৃত্যুতে অনেক আগেই বিশ্বের সব দেশকে পেছনে ফেলা যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার দৈনিক রেকর্ড রোগী শনাক্ত হয়েছে। প্রেসিডেন্টের মতো দেশটির জনগণও এ মহামারীকে গুরুত্ব দিয়ে স্বাস্থ্যবিধি মানতে তেমন আগ্রহী নয়। করোনাভাইরাস আক্রান্ত প্রায় সব দেশের সরকার লকডাউনের বিধিনিষেধ শিথিল করলেও বাইরে মাস্ক পরা এবং দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে। অথচ যুক্তরাষ্ট্রে মাস্ক পরা নিয়ে কিছু ভুল ধারণা চালু আছে। অনেকের ধারণা, মাস্ক পরলে শরীরে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যায়। এ নিয়ে নানা ‘মিম’ তৈরি হচ্ছে। মাস্ক পরলে কোনও শারীরিক অসুবিধা হয় কিনা তা নিয়ে জাকারবার্গ জানতে চান ড. ফাউচির কাছে। ফাউচি বলেন, এমনটি একেবারেই নয়। এমন কোনো কিছু এখনও পাওয়া যায়নি। মাস্ক পরলে শরীর থেকে কার্বন ডাইঅক্সাইড বেরতে না পারার কোনো কারণ নেই।
এসব বিতর্ক মানষের জন্য কতোটা কল্যাণকর তা সবার ভাবা দরকার।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft