শনিবার, ১৫ আগস্ট, ২০২০
ওপার বাংলা
৫৩ হাজার কোটি রুপি চেয়ে মোদিকে ‘পাশে থাকা’র বার্তা মমতার
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 28 July, 2020 at 10:54 AM
৫৩ হাজার কোটি রুপি চেয়ে মোদিকে ‘পাশে থাকা’র বার্তা মমতারআরও একবার দিলেন সঙ্কটের সময় নরেন্দ্র মোদির পাশে থাকবেন বলে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে দাবি, পশ্চিমবঙ্গের দুঃসময়ে কেন্দ্রও যেন পাশে থাকে কেন্দ্র। সোমবার পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীদের নিয়ে মোদির অনলাইন বৈঠকে মমতার আরজি— জনসংখ্যা, জনঘনত্ব ও ভৌগোলিক অবস্থানের দিক থেকে পশ্চিমবঙ্গের গুরুত্বের  কথা মাথায় রেখে কেন্দ্র যেন ইতিবাচক পদক্ষেপ নেয়।
আনন্দবাজার পত্রিকা জানায়, এ দিন কলকাতা, মুম্বাই ও নয়ডায় তিনটি বিশ্বমানের কভিড পরীক্ষাকেন্দ্রের উদ্বোধন করেন মোদী। এতে যোগ দেন মমতা, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
বৈঠকে প্রধানমন্ত্রীকে মমতা বলেন, “কভিড বা যে কোনো সমস্যায় একসঙ্গে কাজ করা জরুরি। এটাই গণতন্ত্রের পরম্পরা। অনেক বড় রাজ্য আমাদের, কসমোপলিটান চরিত্র। অনেকগুলো রাজ্য এবং দেশের সীমানা-সীমান্ত রয়েছে। তাই পশ্চিমবঙ্গের জন্য বিশেষ পদক্ষেপ করুন। আমি আবার বলছি, গঠনমূলক যে কোনও পদক্ষেপ করা হলে কেন্দ্রের সঙ্গে সহযোগিতা করব।”
তিনি জানান, ঘূর্ণিঝড় আমপানের পরে আর্থিক পরিস্থিতি আরও জটিল হয়েছে। মমতা বলেন, কভিড সামলাতে রাজ্য ইতিমধ্যেই ২৫০০ কোটি রুপি খরচ করেছে। কিন্তু কেন্দ্রের থেকে এই খাতে টাকা এসেছে মাত্র ১২৫ রুপি। আমপানে ৩৫ হাজার রুপি টাকা সাহায্য চাওয়া হলেও কেন্দ্র এ পর্যন্ত স্রেফ হাজার কোটি টাকা দিয়েছে। এই সব খাতের অর্থ ছাড়াও সামগ্রিকভাবে প্রায় ৫৩ হাজার রুপি টাকার দাবি জানান।
এ দিকে পরীক্ষাকেন্দ্রের উদ্বোধন করে মোদী জানান, নতুন ল্যাবে দিনে ১০ হাজার করোনা পরীক্ষার পাশাপাশি ডেঙ্গু, এইচআইভি-র মতো কয়েকটি রোগের নমুনা পরীক্ষা করা যাবে। উদ্যোগকে স্বাগত জানিয়ে মমতা বলেন, “রাজ্যের হাতেও যদি কিছু ল্যাব দেওয়া হয়, তা হলে সরকারি হাসপাতালগুলোর উপকার হবে।”
কিছুদিন আগেই স্বাস্থ্য মন্ত্রণালয় চিঠি দিয়ে পশ্চিমবঙ্গে ক্রমবর্ধমান মৃত্যুহার ও সংক্রমণ কমাতে বেশ কিছু পরামর্শ দিয়েছিল। এর আগে সমালোচনার জবাব কড়াভাবেই দিলেও, সোমবার সেই প্রসঙ্গ এড়ান মমতা। সরকারি হাসপাতালে শয্যার সংখ্যা বাড়ানো, বেসরকারি হাসপাতালগুলোকে কভিড হাসপাতালে পরিণত করা, সেফ হাউস, কোভিড যোদ্ধা ক্লাব তৈরির মতো উদ্যোগের ব্যাখ্যা দিয়েছেন তিনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft