মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
চেয়ারম্যানের নেতৃত্বে মেরামতের চেষ্টা
পাইকগাছায় বাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত
এস এম আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা)
Published : Friday, 7 August, 2020 at 10:21 PM
পাইকগাছায় বাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত পাইকগাছার দেলুটি ইউনিয়নের চক্রিবক্রি বদ্ধ জলমহলের বাঁধ ভেঙে ৩টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ধানের বীজতলাসহ ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি। স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমে বাঁধ মেরামত করে প্লাবিত এলাকা রক্ষার চেষ্টা চলছে।
উপজেলার দ্বীপবেষ্টিত দেলুটি ইউনিয়ন ঘুর্ণিঝড় আম্পানে শিবসা নদীর গেওয়াবুনিয়া ও কালিনগরের ওয়াপদার বাঁধ ভেঙে ব্যাপক প্লাবিত হয়। যার ক্ষয়-ক্ষতির রেশ কাটিয়ে উঠতে না উঠতেই বুধবার দুপুরে জোয়ারের পানির চাপে চক্রিবক্রি বদ্ধ জলমহলের ক্ষতিগ্রস্ত বাঁধ ভেঙে গেওয়াবুনিয়া, পারমধুখালী ও চক্রিবক্রির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এতে আমন ধানের বীজতলা, মৎস্য ঘের, ফসলের ক্ষেত প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘর-বাড়ি। পানিবন্ধি হয়ে পড়েছে কয়েকশ’ পরিবার।
স্থানীয় ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল জানান, খুলনার আনাম নামের এক ব্যক্তি চক্রিবক্রির ৩৭ একর জলমহলটিতে মাছ চাষ করে আসছেন। অথচ খালের উত্তর ও দক্ষিণপাশে দুটি বাঁধ মেরামত না করায় বাঁধটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। ফলে জোয়ারের পানির চাপে উত্তরপাশের বাঁধ ভেঙে ৩টি গ্রাম প্লাবিত হয়। শুক্রবার সকালে স্থানীয় ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডলের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমে বাঁধটি মেরামত করলেও বাঁধটি ঝুঁকির মধ্যে রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, জলমহালটির ইজারা বাতিল করা হয়েছে। ভাঙনকবলিত এলাকার রিপোর্ট প্রদানের জন্য কানুনগোকে পাঠানো হয়েছে। টেকসই বাঁধ মেরামতের ব্যবস্থা নেয়া হচ্ছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft