সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
ফলবান সবজি খেত কেটে সাবাড়!
জাহাঙ্গীর আলম, মণিরামপুর (যশোর)
Published : Monday, 10 August, 2020 at 10:15 PM
ফলবান সবজি খেত কেটে সাবাড়!মণিরামপুরে ফলবান পটলখেত কেটে সাবাড় করে দিয়েছে দুর্বৃত্তরা। পূর্ব শত্রæতার জেরে আব্দুল আজিজ নামে এক প্রান্তিক কৃষকের দু’বিঘা জমির সবজি খেতে এ ঘটনা ঘটানো হয়। বেঁচে থাকার একমাত্র অবলম্বন হারিয়ে ভেঙে পড়েছেন কৃষক আজিজ।
ঘটনাটি উপজেলার মুন্সিখানপুর গ্রামের মুন্সিবাড়ি মাঠের। ক্ষতিগ্রস্ত কৃষক আব্দুল আজিজ ওই গ্রামের বাদশা দিদারের ছেলে। রোববার বিষয়টি উপজেলা কৃষি কর্মকর্তাকে লিখিতভাবে জানিয়েছেন তিনি।
আব্দুল আজিজ বলেন, চল্লিশ হাজার টাকায় দু’বিঘা জমি লিজ নিয়ে পটল ও কাকরোল চাষ করেছিলেন তিনি। ইতোমধ্যে গাছে ফলন এসেছে। গাছের ডগায় ডগায় ঝুলছে পটল ও কাকরোল। শুক্রবার দিনভর খেতে কাজ করেছেন। শনিবার আর খেতে যেতে পারেননি। রোববার ভোরে গিয়ে দেখেন খেতের সব গাছ কাটা। এখন ভরা মৌসুম। সপ্তায় পাঁচ-ছয় হাজার টাকার সবজি বিক্রি করা যায়। যা দিয়ে সংসার চলে। এখন সব শেষ।
তিনি বলেন, কারো সাথে তার শত্রæতা নেই। তার খেতে গ্রামের দু’নারী কাজ করেন। তাদের একজনকে প্রায়ই বিরক্ত করেন গ্রামের এক যুবক। বিষয়টি জানতে পেরে তিনি প্রতিবাদ করেছিলেন। ফলে ক্ষিপ্ত হয়ে ওই যুবক একাজ করতে পারে বলে তিনি ধারণা করছেন।
উপজেলার খানপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ মিলন বলেন, ‘খবর পেয়ে স্থানীয় ইউপি সদস্যসহ গন্যমান্য ব্যক্তিদের নিয়ে ওই খেতে গিয়েছি। এটি একটি জঘন্য কাজ। মানুষের সাথে শত্রæতা থাকতেই পারে, কিন্তু ফসলের সাথে একি শত্রæতা! কৃষক আব্দুল আজিজের অপূরণীয় ক্ষতি হয়েছে’।
মণিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা হীরক সরকার বলেন, ‘লিখিত অভিযোগ পেয়েছি। সরেজমিন দেখে কৃষককে সহযোগিতা করা হবে’।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft