শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০
সম্পাদকীয়
করোনায় মৃত্যুর অর্ধেকই ঢাকা বিভাগের
Published : Friday, 28 August, 2020 at 8:06 PM
দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৪৭ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ২১১ জন। আর গত এক দিনে মারা যাওয়া ৪৭ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৪ হাজার ১৭৪ জনে দাঁড়াল, যার মধ্যে ২ হাজার ১৯ জনের মৃত্যু হয়েছে কেবল ঢাকা বিভাগেই। শুক্রবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ২ হাজার ২১১ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬ হাজার ৭৯৪ জন হল।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, বুধবার তা তিন লাখ পেরিয়ে যায়। এর মধ্যে ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত। শুরুতে রাজধানী ঢাকা ও পাশের জেলা নারায়ণগঞ্জেই এ ভাইরাসের প্রকোপ ছিল বেশি। সময়ের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে তা ছড়িয়ে পড়েছে সারা দেশে। শুক্রবার পর্যন্ত হালনাগাদ যে তথ্য আইইডিসিআরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়ে তাতে দেখা যায়, ঢাকা মহানগরে এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ৭৭ হাজার ৯১৫ জন। মহানগরের বাইরে ঢাকা জেলার অন্যান্য অংশ এই সংখ্যা ৪ হাজার ৫১৫ জন। আর ঢাকা জেলাসহ বিভাগের ১৩ জেলা মিলিয়ে এ পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ২১ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছে আইইডিসিআর, যা দেশে মোট শনাক্ত রোগীর প্রায় ৩৯ শতাংশ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৫ অগাস্ট সেই সংখ্যা চার হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৯২টি ল্যাবে ১৩ হাজার ৭৪১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১৫ লাখ ১৪ হাজার ১২৬টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ০৯ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ২০ দশমিক ২৬ শতাংশ । শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৪ দশমিক ১৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১৫তম স্থানে। তার মৃতের সংখ্যায় বাংলাদেশ রয়েছে ২৯তম অবস্থানে। মৃত্যুর তালিকায় ঢাকা বিভাগ শীর্ষে থাকলেও যশোর-খুলনাঞ্চলসহ দেশের সব স্থানের মানুষের স্বস্তির নিঃশ্বাস ফেলার কোনো কারণ নেই। গোটা দেশের পরিস্থিতিই উদ্বেগজনক। সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft