শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০
সম্পাদকীয়
শঙ্কার মাঝে উহানে শিক্ষার্থীরা স্কুলে
Published : Friday, 4 September, 2020 at 2:44 AM
মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর চীনের উহান নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে, কিন্তু করোনাভাইরাসের উৎস হিসেবে বিবেচিত শহরটির অভিভাবক ও শিক্ষকদের শঙ্কা এখনও কাটেনি। দীর্ঘ ৭ মাস পর স্কুল খোলার প্রথম দিন উহানের শিক্ষার্থীরা শিক্ষকদেরকে উচ্ছ্বাস আর চোখের পানিতে স্বাগত জানিয়েছে, কিন্তু অভিভাবক ও শিক্ষকদের চোখ-মুখে উদ্বেগের ছাপ ঠিকই চোখে পড়ছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তাদের ভাবনা, ফের প্রাদুর্ভাব দেখা দিলে? সে কারণেই সতর্কতা ভুলে ভাইরাসপ্রতিরোধী সব ধরনের বর্ম এখনি তুলে রাখা উচিত হবে না বলে মত শিক্ষক-অভিভাবকদের।
করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে জানুয়ারিতে স্কুল বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন হুবেই প্রদেশের এ রাজধানীতে আপাতত সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। তাই উহানের কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার থেকে শহরটির দুই হাজার ৮০০রও বেশি শিক্ষা প্রতিষ্ঠানের দ্বার প্রায় ১৪ লাখ শিক্ষার্থীর জন্য খুলে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের কলকাকলি আর আশপাশে ব্যস্ততা, উলুও রোড এলিমেন্টারি স্কুলের বাইরের জীবন যেন ফিরে গেছে মহামারী পূর্ববর্তী স্বাভাবিক অবস্থায়। এক শিক্ষার্থীকে দেখা গেল, বাবাকে দেখে চিৎকার চেঁচামেচি করছে। কতদিন পর স্কুলে, আর বাবা কিনা এখনি বাড়ি নিয়ে যেতে এসেছে!
ডিসেম্বরে এ উহানেই চীনের প্রথম কোভিড-১৯ রোগীর খোঁজ মিলেছিল। পরে রোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের কোভিড-১৯ ড্যাশবোর্ডের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত রোগটি বিশ্বের ৮ লাখ ৬৩ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। আমরা চাই উহানের দেখাদেখি বাংলাদেশেও যেনো তড়িঘড়ি কোনো সিদ্ধান্ত না নেয়া হয়। হুট করে যেনো শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া না হয়। কারণ, আমরা মনে করি, শিক্ষা মহা মূল্যবান। কিন্তু তার চাইতেও মহা মূল্যবান আমাদের সন্তানেরা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft