বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
বিজ্ঞান চূড়ান্ত কিছু নয় : ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 15 September, 2020 at 7:14 PM
বিজ্ঞান চূড়ান্ত কিছু নয় : ট্রাম্পযুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় অঙ্গরাজ্যগুলোতে দাবানলের কারণ হিসেবে ‘দুর্বল বন ব্যবস্থাপনা’কে দায়ী করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জলবায়ু পরিবর্তনের উদ্বেগকে উড়িয়ে দিয়ে ট্রাম্প বলেছেন, ‘আমি মনে করি দুর্বল বন ব্যবস্থাপনাই এই পরিস্থিতির জন্য দায়ী।’ তার দাবি, ‘বিজ্ঞান চূড়ান্ত কিছু নয়। আবহাওয়া ঠান্ডা হয়ে আসবে।’ খবর বিবিসির।
গেল কয়েক সপ্তাহ ধরে দাবানলের আগুনে জ্বলছে ক্যালিফোর্নিয়া, ওরিগন ও ওয়াশিংটন রাজ্যে। এই তিন অঙ্গরাজ্যের প্রায় ২০ লাখ হেক্টর বনাঞ্চল পুড়ে ছাই হয়ে গেছে। মারা গেছে প্রায় ৩৬ জন। সোমবার ট্রাম্প দাবানলে পুড়ে ছাই হওয়া ক্যালিফোর্নিয়ায় সফরে যান।
ওই সফরে এক সাংবাদিক ট্রাম্পকে দাবানলের জন্য জলবায়ু পরিবর্তনকে একটি ফ্যাক্টর কি না জানতে চান। এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি দুর্বল ব্যবস্থাপনাই এই পরিস্থিতির জন্য দায়ী।’
এমন সময় সেখানে একজন কর্মকর্তা প্রেসিডেন্টের প্রতি ‘বিজ্ঞানকে অগ্রাহ্য না করার’ আবেদন জানালে তিনি বলেন, ‘আবহাওয়া শীতল হতে শুরু করবে, আপনি শুধু দেখেন, আমি মনে করি না বিজ্ঞানই চূড়ান্ত।’
পশ্চিম উপকূলের ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখার সময় ক্যালিফোর্নিয়ার রাজধানী স্যাক্রামেন্টোর কাছে একটি বিরতিস্থলে দাবানলের বিরুদ্ধে লড়াইরত রাজ্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন ট্রাম্প। এ সময়ও দাবানলের জন্য তিনি দুর্বল বন ব্যবস্থাপনাকে দায়ী করেন।
গেল ২০১৮ সালের শুরুতে ব্রিটিশ আইটিভি নিউজের পিয়েরস মরগানকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করেন, ‘বিশ্বের জলবায়ু পরিস্থিতি নিয়ে বিজ্ঞানীরা যা বলেন এবং পরিসংখ্যানে যা উঠে আসে তার সঙ্গে বাস্তবের মিল নেই।’ তিনি বলেন, ‘পৃথিবী একইসঙ্গে উষ্ণ ও শীতল।’ মেরু অঞ্চলের বরফ গলার খবর সত্য নয় বলেও দাবি করেন তিনি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft