সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
অর্থকড়ি
দেশে পর্যাপ্ত পেঁয়াজ মজুত রয়েছে : বাণিজ্যমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 16 September, 2020 at 4:55 PM
দেশে পর্যাপ্ত পেঁয়াজ মজুত রয়েছে : বাণিজ্যমন্ত্রীদেশে পর্যাপ্ত পেঁয়াজ মজুত রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, গুজবে কান দেবেন না। চাহিদার বেশি পেঁয়াজ কিনবেন না।
আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে বলেও জানান মন্ত্রী।
বুধবার (১৬ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান টিপু মুনশি।
বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে পেঁয়াজের বর্তমান মজুদ রয়েছে ৫ লাখ টন। আর চাহিদার তুলনায় ঘাটতি রয়েছে ৪ লাখ টন। তাই পেঁয়াজ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। পাশাপাশি দাম নিয়ন্ত্রণে আনতে টিসিবির সঙ্গে ই-কমার্স যুক্ত করতে যাচ্ছে সরকার।
তিনি বলেন, আমাদের এক মাস কষ্ট সহ্য করতে হবে। বর্ডারে আটকে থাকা পেঁযাজ দু’একদিনের মধ্যে প্রবেশ করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। অসাধু ব্যবসায়ীদের জন্য জেল-জরিমানা বাড়িয়ে দেওয়া হয়েছে। মিয়ানমার থেকে ১২/১৩শ টন পেঁয়াজ লোড হয়েছে, যা কিছুদিনের মধ্যে আসবে। একমাস আমাদের সাশ্রয়ী হতে হবে। এক মাসের মধ্যে সাপ্লাই চেইন ফুল করে দেবো।
টিপু মুনশি বলেন, আমরা বিকল্প মার্কেট হিসেবে তুরস্ক, চীন, মিয়ানমার, মিশর, হল্যান্ড ও নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আমদানির জন্য যোগাযোগ করেছি। আগামী এক মাসের মধ্যে এ পেঁয়াজ চলে আসবে।
মন্ত্রী বলেন, তুরস্ক থেকে আগামী ১০ দিনের মধ্যে টিসিবির মাধ্যমে ১ লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হবে। আমাদের কাছেও পর্যাপ্ত পেঁয়াজ রয়েছে। ধাপে ধাপে ১০দিন পর পর তিন চার হাজার টন করে আসবে। আমাদের পাইপলাইনে রয়েছে, পাশাপাশি নতুন নতুন বাজার থেকেও আমদানির ব্যবস্থা করা হচ্ছে।
গত সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় বেনাপোলের ওপারে পেট্রাপোলে আটকা পড়েছে পেঁয়াজভর্তি প্রায় ১৫০টি ট্রাক। একই অবস্থা অন্য স্থলবন্দরেও। ভারতের শুল্ক কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার কিছু নীতিগত পরিবর্তন হওয়ার কারণে পেঁয়াজের রপ্তানি বন্ধ করা হয়েছে।
ভারতের পেঁয়াজ রপ্তানির বন্ধ ঘোষণার পর থেকেই দেশের বাজারে বেড়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম। একদিনের ব্যবধানে দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। বর্তমানে বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১শ টাকায়। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft