মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোর সদর উপজেলার উপনির্বাচনে আগ্রহ নেই বিএনপি নেতাদের
এম. আইউব
Published : Saturday, 19 September, 2020 at 12:45 AM
যশোর সদর উপজেলার উপনির্বাচনে
আগ্রহ নেই বিএনপি নেতাদেরযশোর সদর উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচনে আগ্রহ নেই বিএনপি নেতাদের। এ কারণে প্রার্থী হতে আবেদন করেছেন মাত্র একজন। বৃহৎ এ দল থেকে একজন আবেদন করায় বিষয়টি স্পষ্ট হয়েছে। অনাগ্রহের বিষয়টি নেতারা স্বীকারও করেছেন। তাদের বক্তব্য, নির্বাচনে জনগণের মতামতের প্রতিফলন না ঘটায় কেউ প্রার্থী হতে চাচ্ছেন না।
আগামী ২০ অক্টোবর সদর উপজেলার চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর নির্বাচন নিয়ে তোড়জোড় শুরু হয়েছে প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে। বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপি এই নির্বাচন নিয়ে কমবেশি মাথা ঘামাচ্ছে। সেক্ষেত্রে প্রতিযোগিতা শুরু হয়েছে আওয়ামী লীগের মধ্যে বেশি। দলীয় মনোনয়ন পেতে ২১ জন নেতা আবেদন করেছেন। কার ভাগ্যের সিঁকে ছিড়বে সেটি এখন সময়ের অপেক্ষা।
অপরদিকে, এই নির্বাচন নিয়ে বিএনপি নেতাদের আগ্রহ নেই বললেই চলে। প্রার্থী হতে আগ্রহীদের কাছ থেকে দু’দিনের সময় দিয়ে আবেদন আহŸান করে জেলা বিএনপি। শুক্রবার বিকেল চারটায় নির্ধারিত সেই সময় শেষ হয়। দু’দিনের মধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করেছেন মাত্র একজন। আগ্রহী প্রার্থী হচ্ছেন অ্যাডভোকেট আবু মুরাদ। তিনি যশোর জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি। যদিও আগ্রহীদের প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণের সময় একদিন বাড়ানো হয়েছে বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছেন।
প্রার্থী হতে পারতেন বিএনপির এমন পাঁচজন নেতার সাথে আলাপ করে তাদের অনাগ্রহের কথা জানা গেছে। প্রত্যেকের একটিই বক্তব্য,‘যে নির্বাচনে জনগণের ভোটের অধিকার থাকে না। সেই নির্বাচনে অংশগ্রহণ না করাই ভালো।’ এ কারণে তারা দলের কাছে প্রার্থী হতে আবেদন করেননি। যদিও সাহস দেখিয়েছেন অ্যাডভোকেট আবু মুরাদ। তিনি ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও বিএনপির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।
আবু মুরাদ যশোর সিটি কলেজ ছাত্র সংসদের জিএস ছিলেন। ছিলেন জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক এবং সাধারণ সম্পাদকও। রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে রুহুল কবির রিজভী এবং তার নেতৃত্বে রিজভী-মুরাদ পরিষদ গঠিত হয়। তিনি ছিলেন সাধারণ সম্পাদক প্রার্থী। এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র সহসভাপতি ছিলেন তিনি। ছাত্র জীবন শেষে আবু মুরাদ যশোর নগর বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক, জেলা বিএনপির দপ্তর সম্পাদক, জেলা স্বেচ্ছাসেবক দলের আহŸায়ক, জেলা বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।
আবু মুরাদ আসন্ন নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হতে জেলা বিএনপির আহŸায়ক বরাবর ১৭ সেপ্টেম্বর আবেদন করেন। যদিও আবেদনপত্রে তিনি আগামী ২৩ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হবে বলে উল্লেখ করেছেন।
প্রার্থী সংখ্যা বাড়াতে জেলা বিএনপি আগ্রহীদের কাছ থেকে আবেদন গ্রহণের সময় আরও একদিন বৃদ্ধি করেছে বলে যুগ্ম আহŸায়ক দেলোয়ার হোসেন খোকন শুক্রবার রাতে গ্রামের কাগজকে জানিয়েছেন। তিনি জানান, আজ শনিবার বিকেল পাঁচটা পর্যন্ত প্রার্থী হতে আগ্রহীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করা হবে।
উপনির্বাচনে মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের সংখ্যা কম হওয়ার বিষয়ে জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু বলেন, দিনের পরিবর্তে রাতে ভোট হওয়ায় এখন আর কেউ প্রার্থী হতে আগ্রহী হচ্ছেন না। এ কারণে প্রার্থীর সংখ্যা কম।
বিএনপির খুলনা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতের কাছে জানতে চাইলে তিনি বলেন, যেখানে জনগণের মতামতের প্রতিফলন ঘটে না সেখানে আগ্রহ থাকে না।
উল্লেখ্য, সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার যশোর-৬ (কেশবপুর) আসনে আসনে আওয়ামী লীগ থেকে এমপি প্রার্থী হিসেবে মনোনয়ন পান। তখন তিনি পদত্যাগ করায় চেয়ারম্যান পদটি শূন্য হয়।   




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft