সোমবার, ১৯ অক্টোবর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোর জেলা ক্রীড়া সংস্থা
তায়কোয়ান্দোকে তৃণমূলে ছড়িয়ে দিতে চান দায়িত্বপ্রাপ্তরা
ক্রীড়া সংবাদ
Published : Wednesday, 30 September, 2020 at 12:22 AM

তায়কোয়ান্দোকে তৃণমূলে ছড়িয়ে
দিতে চান দায়িত্বপ্রাপ্তরাযশোর জেলা ক্রীড়া সংস্থা প্রথমবারের মতো গঠন করেছে তায়কোয়ান্দো পরিষদ। খেলাটি ক্রমান্বয়ে জনপ্রিয় পাওয়ায় প্রসার ঘটতে শুরু করেছে। যশোরের বিভিন্ন স্থানে খেলাটির চর্চা রয়েছে। জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিয়ে এই জেলার খেলোয়াড়দের রয়েছে পদক জয়ের ইতিহাস। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমে তায়কোয়ান্দোকে আরও বেশি ছড়িয়ে দিতে চান তৃণমূলে। এ জন্যে সবার সহযোগিতা চেয়েছেন তারা।  
তায়কোয়ান্দো হলো জীবন চলার পথে প্রয়োজনীয় এক প্রকার রণকৌশল। যুদ্ধ কৌশল, আত্মরক্ষা, খেলাধুলা, ব্যায়াম এবং কিছু কিছু ক্ষেত্রে ধ্যান এবং দর্শনের সম্মিলন। ১৯৮৯ সালে তায়কোয়ান্দো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মার্শাল আর্ট হিসেবে বিবেচিত হয়। আন্তর্জাতিক প্রেক্ষাপটে এই খেলার প্রসার বেশ বড়। ২০০৬ সালে খেলাটি অলিম্পিক ক্রীড়ায় সংযুক্ত করা হয়।
তায়কোয়ান্দো প্রশিক্ষণের সময় শরীরের নাজুক ও সংবেদনশীল অংশগুলো রক্ষার জন্যে হেডগার্ড, চেস্টগার্ড, হ্যান্ডগার্ড, গ্লোভস, শিন গার্ড ইত্যাদি ব্যবহার করা হয় বলে ঝুঁকির মাত্রা কম থাকে। এটি এমনই একটি রণকৌশল, যেখানে রক্তপাতের বালাই নেই। এখানে দু’ হাত ও দু’ পা অস্ত্র হিসেবে কাজ করে। মূলত কারাতে ও চাইনিজ মার্শাল আর্টের একটি মিলিত রূপ তায়কোয়ান্দো। যদিও এটি কারাতে ও চাইনিজ মার্শাল আর্টের একটি মিলিত রূপ। তবুও এদের মধ্যে যথেষ্ট পার্থক্য বিদ্যমান। কারণ তায়কোয়ান্দোতে তাক্কিয়ান, সুবাক, গোনবিয়োপের মতো কিছু বাড়তি কৌশল যোগ হয়েছে।
যশোর জেলা ক্রীড়া সংস্থা ১০ সদস্য বিশিষ্ট তায়কোয়ান্দো পরিষদ গঠন করেছে। সভাপতি নির্বাচিত হয়েছেন চৌগাছা উপজেলার ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়। সহসভাপতি নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট সফিউর রহমান মল্লিক। সম্পাদক হয়েছেন ওলিয়ার রহমান। যুগ্ম সম্পাদক তবিবুর রহমান ও ইসমাইল হোসেন শিশির। সদস্য নির্বাচিত হয়েছেন শরিফুল ইসলাম, গাজী আশিক হাসান, মঈনউদ্দীন, আলীবর্দী খান ও আনিছুর রহমান।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft