বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
শিক্ষা বার্তা
সব শিক্ষকের প্রতিষ্ঠানে আসার দরকার নেই
ঢাকা অফিস
Published : Wednesday, 14 October, 2020 at 2:44 PM
সব শিক্ষকের প্রতিষ্ঠানে আসার দরকার নেইসব শিক্ষকের করোনাকালের ছুটি চলাকালীন শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার দরকার নেই জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের চিঠি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে শুধু প্রশাসনিক কাজের সাথে সংশ্লিষ্টরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাবেন।
প্রসঙ্গত, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে গত ২২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠানে আকস্মিক পরিদর্শনের নির্দেশনা দেওয়া হয়। এতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোর প্রধানরা সকল শিক্ষককে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত থাকতে নির্দেশ জারি করেন। এর ধারাবাহিকতায় প্রায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের পালাক্রমে দায়িত্ব পালন করানো হচ্ছে। এ নিয়ে শিক্ষকদের মধ্যে এক ধরনের ক্ষোভ বিরাজ করছে। বিষয়টি জানার পর প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের আসার দরকার নেই বলে জানিয়ে দেন।
এর পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিবীক্ষণ ও মূল্যায়ন উইং সব শিক্ষকের স্কুলে আসার প্রয়োজন নেই বলে নির্দেশনা দিয়ে চিঠি জারি করে। চিঠিতে বলা  য়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং থেকে ২২ সেপ্টেম্বর ‘শিক্ষা কার্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহ আকস্মিক পরিদর্শন’ শিরোনামে পত্র জারি করা হয়। তাতে করোনাকালীন পরিদর্শন তথ্য ছকে শিক্ষাপ্রতিষ্ঠান সম্পর্কিত তথ্যের ১১নং ক্রমিকে বর্ণিত সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মচারী নিয়মিত উপস্থিত থাকেন কিনা এ বিষয়টি স্পষ্টীকরণের লক্ষ্যে বলা হচ্ছে, সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মচারী বলতে শিক্ষাপ্রতিষ্ঠানের বিভিন্ন ল্যাব ও আইসিটি উপকরণসমূহ রক্ষণাবেক্ষণ ও সচল রাখা, নিয়মিত পতাকা উত্তোলন ও নামানো, পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি মনিটরিং ইত্যাদি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশাসনিক কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মচারীদের বোঝানো হয়েছে, এ অর্থে সব শিক্ষক নয়।’
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং) অধ্যাপক আমির হোসেন স্বাক্ষরিত চিঠি অধিদপ্তরের সব আঞ্চলিক পরিচালক, সব জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে পাঠানো হয়েছে। এছাড়া শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী, সচিবের দপ্তরে বিষয়টি অবহিত করে চিঠির অনুলিপি দেওয়া হয়।
গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান করোনার কারণে বন্ধ রয়েছে। এর মধ্যে অনলাইন, টিভি, বেতারে ক্লাস পরিচালনা করছেন শিক্ষকরা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft