বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
শিক্ষা বার্তা
চাপ কমবে শিক্ষার্থীদের, ব্যাপক পরিবর্তন আসছে পাঠ্যপুস্তকে
ঢাকা অফিস
Published : Wednesday, 14 October, 2020 at 9:41 PM
চাপ কমবে শিক্ষার্থীদের, ব্যাপক পরিবর্তন আসছে পাঠ্যপুস্তকেব্যাপক পরিবর্তন আসছে শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তকে। এমনটিই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। তিনি বলেন, আমরা নির্বাচনী ইশতেহারে সব পর্যায়ের শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নের কথা বলেছি। শিক্ষার মান উন্নয়ন করতে কারিকুলামে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণ খুব জরুরি। সে বিষয়েও কাজ চলছে। একই সঙ্গে যুগোপযোগী প্রযুক্তির ব্যবহার করছি।

বুধবার রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইরাব) আয়োজিত বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে ভার্চ্যুয়াল প্লাটফর্মে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, করোনা দুর্যোগের ফলে শিক্ষা ক্ষেত্রে অনলাইন এডুকেশন অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। করোনা পরবর্তীতেও অনলাইন শিক্ষা ব্যবস্থার অন্যতম অংশ থাকবে। এর থেকে বের  হওয়ার কোনো সুযোগ নেই।

জিপিএ-৫ নিয়ে উন্মাদনা শিক্ষার্থী ও তার পরিবারের উপরে যে সামাজিক-পারিবারিক চাপ তৈরি করেছে সেটি শারীরিক-মানসিক স্বাস্থ্য এবং সামাজিক স্বাস্থ্যের জন্যও ভালো দিক নয়। শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতিটি যেন অতিরিক্ত চাপ সৃষ্টি না করে  সেদিকে মনোযোগ দেওয়া হচ্ছে।

শিক্ষা ব্যবস্থায় বড় কিছু সমস্যার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা মানেই একটা অতিরিক্ত মানসিক চাপ। বড় একটা বোঝা। এটি শুধু শিক্ষার্থীর জন্য নয়, অভিভাবকদের জন্যেও। বিষয়টি এমন যে একটা সার্টিফিকেট পেতেই হবে। কিন্তু সেই সার্টিফিকেটের সঙ্গে, একটা কাগজের সঙ্গে আর কী পাচ্ছি? কী দক্ষতা যোগ্যতা পাচ্ছি কিনা? সব দিক বিবেচনা করে মূল্যায়ন পদ্ধতিটি যেন শিক্ষার্থী এবং অভিবাভকদের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি না করে আমরা সেই বিষয়টিতে মনোযোগ দিতে চেষ্টা করছি।

ইরাবের সাধারণ সম্পাদক শরিফুল আলম সুমনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয় ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft