শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
কনে যাচ্চি আমরা?
Published : Thursday, 15 October, 2020 at 9:26 PM
কনে যাচ্চি আমরা?আমরা পিরায় কইয়ে থাকি, দুনিয়াডা বদলায় যাচ্চে। আসলে কি দুনিয়া বদলায় যাচ্চে? আমাত্তো মনে হয় দুনিয়ার জাগায় ঠিকই থাকচে, বদলায় যাচ্চে মানুস। আর উদোর পিন্ডি বুদোর ঘাড়ে দিতি সুমানে চাউর কচ্চি, সব কিচু বদলায় যাচ্চে।
চলন্ত গাড়িতি বইসে থাকলি মনে হয় রাস্তার দুই পাশের গাছ গাছালি আরে জোরে দৌড়োচ্চে। আসলে কি গাছ দৌড়োয়, না বাস দৌড়োয়? এই বদলা বদলির কতা যদি রাজনীতি নিয়েই ধরি, কুটিকালে দেকতাম এলেকায় যারা মান্যিগুন্যি লোক তারা নিতা হতেন। হয় তারা এলেকার বংশীয় ঘরের সুন্তান হতেন, নাই লিকাপড়া জ্ঞাণ-গরিমায় সিরা হতেন। তারাই নিতা হতেন, তারা রাজনীতি কত্তেন জনগণের সিবা করার জন্যি। তকন রাজনীতি কত্তি যাইয়ে বহুত নিতার ঘটিবাটিও বেচতি হইয়েচে। রাজনীতি তাগের নিশা ছিলো। আর একন রাজনীতি পিশা। আগে রাজনীতি কইত্তো, আর একন রাজনীতি কইরে খাচ্চে। চোকির সুমকি দেকা রাজনীতি হাত বদল হতি শুরু কইল্লো। আসল রাজনীতিবিদরা দিনকে দিন বেকার হতি লাগলেন। তাগের জাগা দকলে ব্যস্ত হইলো গাটি জব্দ আর লাঠি জব্দ লোকজন। তকন লোকমুকি চাউর হইলো, দুটো হুন্ডা আর চারডে গুন্ডা হলিই নিতা হওয়া যায়। আর একন তো নিতা হওয়া আরো সহজ। দুটো টাচ মুবাল আর চারডে ফেসবুকি পোস্ট দিয়া লোক থাকলিই কিল্লা ফতে। আর খুদ কুড়ো ছিটোলি কিচু কইতোরও বাকবাকুম কইরে জুইটে যায় মিডিয়ার নাম কইরে।
আগের রাজনীতিতে বরকত ছিলো না। রাজনীতি কত্তি আইসে ফতুর হতি হইতো। একন চতুর হরকতগের কারনে রাজনীতিতে এত বরকত হইয়েচে টাকার অভাবে পায় হাটে দলদারি করারাও একন রাস্তায় দামি গাড়ি হাকায় বেড়ায়। একন সব রাজনীতি কত্তেচে জনসিবার নাম কইরে পদ পদবী বাগানোর ধান্দায়। সিডা যদি পারে, তেবে কোন কতায় নেই, ব্যবসা বানিজ্য দকল, শালিস চাকরি দিয়া নিয়া বদলী তদবির বিদেশ পাটানো ইরাম সব লাভজনক পোজেট বানাতি সুমায় লাগে না। আর তাতেই আঙুল ফুলেই মেহগনী গাছ।
কিচুদিন আগে না ফিরার দেশে চইলে গেলেন সাবেক স্বাস্ত্যমুন্ত্রী নাসিম চাচা। আমার চোকি তিনি ছিলেন সিরা স্বরাস্টমুন্ত্রী। চাচা ছিলেন আগাগুড়া একজন রাজনীতিবিদ, রক্তে বংশে কাজে কম্মে চিন্তা চেতনায়। হয়ত নানা জনে নানা কতা কতি পারেন। তেবে আমার খালি মনে হচ্চে, নাসিম চাচার মতো মুরুব্বী যেসব নিতারা চইলে যাচ্চেন, তাগের জাগাডা কি আদৌ পুরন হবে?
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮ ৮৭১০০৩




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft