বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বাঘারপাড়া উপজেলার চেয়ারম্যান পদে উপনির্বাচন
আ’লীগের মনোনয়ন দৌড়ে এগিয়ে তরুণ দু’ নেতা
চন্দন দাস, বাঘারপাড়া (যশোর)
Published : Friday, 16 October, 2020 at 12:01 AM
আ’লীগের মনোনয়ন দৌড়ে এগিয়ে তরুণ দু’ নেতাসড়ক দুর্ঘটনায় চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজলের মৃত্যুজনিক কারণে শূন্য বাঘারপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচন নিয়ে শুরু হয়েছে জোর আলোচনা। ইতিমধ্যে অনেকে নিজের প্রার্থীতা ঘোষণা দিয়ে নানামুখি প্রচারণা শুরু করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রচারণার নেমেছেন কোনো কোনো প্রার্থীর সমর্থক। তবে এক্ষেত্রে এগিয়ে রয়েছেন তরুণ দু’ সম্ভাব্য প্রার্থী সংসদ সদস্য রনজিৎ রায়ের বড় ছেলে উপজেলা যুবলীগের আহবায়ক রাজিব রায় এবং যশোর জেলা পরিষদ সদস্য ও সাবেক ছাত্রলীগ নেতা ইঞ্জিনিয়ার বিপুল ফারাজী।
প্রার্থী তালিকায় আরও আছেন গত উপজেলা নির্বাচনের নৌকার প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা হাসান আলী, প্রয়াত নাজমুল ইসলাম কাজলের স্ত্রী ও বাঘারপাড়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ভিক্টোরিয়া পারভীন সাথী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ, রায়পুর ইউনিয়নের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান মঞ্জুর রশিদ স্বপন ও জহুরপুর ইউনিয়নের দু’বারের চেয়ারম্যান দিলু পাটোয়ারী। এরমধ্যে মুক্তিযোদ্ধা হাসান আলী, আব্দুর রউফ ও মঞ্জুর রশিদ স্বপন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়নে একবার করে প্রতিদ্ব›িদ্বতা করেছেন। তবে তারা কেউ জয়লাভ করতে পারেননি।
উপজেলা যুবলীগের আহবায়ক রাজিব রায় ২০১৯ সালের ৩১ মার্চের উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক চেয়ে ব্যর্থ হন। সে সময় কয়েক হাজার নেতা-কর্মী নিয়ে ব্যাপক শো-ডাউন দিয়ে আলোচনায় উঠে আসেন তিনি। এবারও দলীয় মনোনয়ন লাভের আশায় ব্যাপক প্রচারণা চালাচ্ছেন তরুণ এই নেতা। ইতিমধ্যে রাজিব রায়ের বড় ধরনের একটি শো-ডাউন দেখেছে বাঘারপাড়াবাসী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে তার কর্মী-সমর্থকরাও ব্যাপক প্রচারণা চালাচ্ছেন।
উপনির্বাচনের প্রার্থী হিসেবে আলোচনার অগ্রভাগে রয়েছেন যশোর জেলা পরিষদ সদস্য ও সাবেক ছাত্রলীগ নেতা ইঞ্জিনিয়ার বিপুল ফারাজীও। তার কর্মী-সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ঝড় তুলছেন । নিজস্ব একটি বলয় তৈরি করে বাঘারপাড়ার রাজনীতিতে অনেকটা চমক দেখিয়েছেন তিনি। তার প্রার্থী হওয়ার খবর স্থানীয় রাজনীতিতে নয়া মেরুকরণের আভাস মিলছে। ইঞ্জিনিয়ার বিপুল ফারাজী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য শাহীন চাকলাদারের অনুসারী বলে পরিচিতি আছে।  
গত উপজেলা নির্বাচনে নৌকার প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা হাসান আলীর সাফ কথা, ‘আমার রাজনৈতিক অভিভাবক সংসদ সদস্য রনজিৎ রায়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছি। তিনি নির্বাচনের প্রস্তুতি নিতে বললেই কেবল মাঠে নামবো-অন্যথায় না’।
উপজেলা আওয়ামী লীগের প্রভাবশালী নেতা অধ্যক্ষ আজগার আলী ক’দিন আগেও এ নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবেন বলে শোনা যাচ্ছিল। তবে বুধবার তিনি বলেন, ‘সংসদ সদস্য রনজিৎ রায় যাকে মনোনয়ন এনে দেবেন-আমি তার পক্ষেই কাজ করবো’।
তবে আর এক সম্ভাব্য প্রার্থী মঞ্জুর রশিদ স্বপনের আত্মবিশ্বাস বেশ। স্বপন বলেন, ‘আমার নেতা সংসদ সদস্য রনজিৎ রায় আমাকেই মনোনয়ন দেবেন বলে কথা দিয়েছিলেন। আমার বিশ্বাস আমিই মনোনয়ন পাব’।
আরেক প্রভাবশালী নেতা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আব্দুর রউফ বলেন, ‘২০১৪ সালে উপজেলা চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন পেয়েছিলাম। দলীয় লবিং-গ্রæপিংয়ের কারণে সে নির্বাচনে সামান্য ভোটে পরাজিত হই। এবার দল আমাকে মূল্যায়ন করবে। কারণ, তৃণমূল আওয়ামী লীগের  নেতা-কর্মী আমার সাথেই আছে’।
দলীয় মনোনয়নের দাবিদার আর এক নেতা দিলু পাটোয়ারী বলেন, ‘আমার নেতা সংসদ সদস্য রনজিৎ রায়ের সিদ্ধান্তকেই স্বাগত জানাবো’।
এদিকে, প্রয়াত উপজেলা চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজলের স্ত্রী ও বাঘারপাড়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ভিক্টোরিয়া পারভীন সাথী দলীয় প্রতিক পেলে উপনির্বাচনে প্রার্থী হতে পারেন বলে শোনা যাচ্ছে। কাজলের সমর্থকরা সাথীকেই প্রার্থী দেখতে চান। তবে তিনি দলীয় প্রতীকের বাইরে নির্বাচন করার কথা চিন্তা করছেন না বলে জানিয়েছেন প্রয়াত কাজলের পরিবারের সদস্যরা। তবে কাজলের ব্যবসা প্রতিষ্ঠান চাড়াভিটা এলাকার একটি ইটভাটায় সম্প্রতি বৈঠক করেছেন কাজলের সমর্থকরা। ওই বৈঠকে দলীয় নেতা-কর্মী ছাড়াও উপস্থিত ছিলেন কাজলের শ্বশুর খুলনা-৪ আসনের সাবেক সংসদ সদস্য মোল্লা জালাল উদ্দিনসহ পরিবারের সদস্যরা। ওই বৈঠকে ভিক্টোরিয়া পরভীন সাথী দলীয় প্রতীক পেলে নির্বাচন করবেন বলে সিদ্ধান্ত হয়।
এদিকে নির্বাচনের তফসিল ঘোষণা না হলেও গত ২৫ সেপ্টেম্বর উপজেলা ও পৌর বিএনপির যৌথ সভায় বাঘারপাড়া উপজেলা পরিষদের উপনির্বাচনের দলীয় প্রার্থী হিসেবে উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক শামছুর রহমানের নাম ঘোষণা করা হয়। এরপর থেকে তিনি (শামছুর রহমান) নির্বাচনি প্রচারণা শুরু করেছেন।
গত ৭ সেপ্টেম্বর বাঘারপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা নাজমুল ইসলাম কাজল সড়ক দুর্ঘটনায় নিহত হলে বাঘারপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদটি শূন্য হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft