বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
নিউজিল্যান্ডে আবারও ক্ষমতায় আসছেন জাসিন্ডা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 17 October, 2020 at 4:24 PM
নিউজিল্যান্ডে আবারও ক্ষমতায় আসছেন জাসিন্ডাকরোনাভাইরাসের কারণে বিলম্বিত হওয়া নিউ জিল্যান্ডের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ সমাপ্ত হয়েছে। শনিবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই ভোটগ্রহণ চলে। বুথ ফেরত জরিপে এগিয়ে রয়েছে বর্তমান প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্নের দল। বিশেষজ্ঞরা বলছেন, নিশ্চিতভাবেই তিনি আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন। খবর বিবিসির।
মোট ১৭ জন প্রার্থীর অংশগ্রহণ থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা আসলে ক্ষমতাসীন লেবার পার্টির নেতা জাসিন্ডা ও ন্যাশনাল পার্টি প্রধান জুডিথ কলিন্সের মধ্যে। নির্বাচনে জাসিন্ডার দল যে সর্বোচ্চ আসন পেতে যাচ্ছে, তা প্রায় নিশ্চিত। তবে পার্লামেন্টারি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তার দল ক্ষমতায় আসবে কিনা, তা নিশ্চিত নয়। তেমনটা ঘটলে তা হবে নজিরবিহীন।
উল্লেখ্য, ১৯৯৬ সালে মিক্সড মেম্বার প্রোপোরশনাল রিপ্রেজেন্টশন ধারার পার্লামেন্টারি ব্যবস্থা চালুর পর থেকে এখন পর্যন্ত কেউ এই ধারার সংখ্যাগরিষ্ঠতা পায়নি। গত মাসে এই ভোট হওয়ার কথা থাকলেও করোনার কারণে নির্বাচন পিছিয়ে যায়। অর্ধকোটির কিছু বেশি বাসিন্দার দেশ নিউজিল্যান্ডে গত ৩ অক্টোবর থেকে চলা আগাম ভোটে অংশ নিয়েছে ১০ লাখের বেশি মানুষ।
ক্রাইস্টচার্চ হামলাসহ বিভিন্ন সংকটে নেতৃত্বের জন্য বিশ্বজুড়েই আলোচিত নাম জাসিন্ডা। করোনা নিয়ন্ত্রণে সাফল্য নির্বাচনি মাঠে বহুগুণ এগিয়ে দিয়েছে তাকে। সবগুলো জরিপেই একচ্ছত্র শ্রেষ্ঠত্ব ৪০ বছর বয়সী কিউই প্রধানমন্ত্রীর।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft