শিরোনাম: বিএনপি পাকিস্তানের আদর্শ বাস্তবায়নে এখনও চক্রান্তে লিপ্ত : হানিফ       ঢাকা শহরকে হংকং-সিঙ্গাপুর বানানো হবে : স্থানীয় সরকার মন্ত্রী       পাকিস্তানের যে ৫ অস্ত্রে ভারতের ভয়       কাশ্মীরিদের পাশে মমতা       ভারতের ৫ রাজ্যে নিজস্ব পতাকা প্রদর্শন!       খালেদা জিয়ার জন্ম তারিখ ঠিক করার পরামর্শ তথ্যমন্ত্রীর       ইরানের বিরুদ্ধে যুদ্ধ হলে গোটা মধ্যপ্রাচ্যে আগুন জ্বলবে : হিজবুল্লাহ       আওয়ামী লীগের উপদেষ্টা হলেন আতাউর রহমান       কাশ্মীর সঙ্কট নিয়ে ট্রাম্পকে যা বললেন ইমরান       চামড়া নিয়ে ব্যবসায়ীদের ‘দুরভিসন্ধি’ দেখছেন রাঙ্গা      
দেশে বেকারের সংখ্যা ২৭ লাখ
কাগজ ডেস্ক :
Published : Thursday, 20 June, 2019 at 7:47 PM
দেশে বেকারের সংখ্যা ২৭ লাখসংসদে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সম্প্রতি প্রকাশিত শ্রমশক্তি জরিপ অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে সারাদেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার জন। এসব বেকারদের মধ্যে ১০ লাখ ৪৩ হাজার শিক্ষিত তরুণ-তরুণী যারা উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পাস। অর্থাৎ শিক্ষিত বেকারের সংখ্যা ৪০ শতাংশ।
জাতীয় সংসদে বৃহস্পতিবার টেবিলে উত্থাপিত সংরক্ষিত মহিলা এমপি বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকার বেকার যুবক যুব সমাজকে বেকারত্ব থেকে মুক্ত করার লক্ষ্যে কর্মসংস্থান ও অন্যান্য সুবিধার মাধ্যমে স্বাবলম্বি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে বেগম মুন্নজান সুফিয়ান বলেন, সরকারি, আধা-সরকারি ও সায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকের সংখ্যা ৫৭ লাখের বেশি। এর মধ্যে পোশাক কারখানায় কর্মরত শ্রমিকের সংখ্যা ২৫ লাখ ৭৪ হাজার ৪৯৮জনের মধ্যে পুরুষ ১২ লাখ ৬০ হাজার ৯৬১জন ও মহিলা ১৩ লাখ ১৩ হাজার ৫৩৭জন। আর তৈরি পোশাক শিল্প ব্যতিত অন্যান্য প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক সংখ্যা ৩১ লাখ ২৩ হাজার ৩৭০ জনের মধ্যে পুরুষ ২৩ লাখ ৯০ হাজার ২২২জন এবং মহিলা ৭ লাখ ৩৩ হাজার ১৪৮জন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft