শিরোনাম: ‘রোহিঙ্গা ইস্যুতে চীন-রাশিয়া এখন বাংলাদেশের পক্ষে’       ৫'শ নয়, ৫ হাজারের বেশি ছাত্রলীগ নেতা-কর্মী চাঁদাবাজি করছে : মওদুদ       প্রকল্পের পণ্যের দামে প্রধানমন্ত্রীর নজর আছে : পরিকল্পনামন্ত্রী       হাইস্পিড ট্রেনের সমীক্ষা চলছে, চূড়ান্ত হয়েছে রুট       কবে জেলে যাবে শোভন-রাব্বানী, জানতে চান মোশাররফ       শান্তি চুক্তিতে আফগানিস্তানের দরজা উন্মুক্ত : আব্বাস       ভাল পুলিশ-মন্দ পুলিশের তালিকা তৈরি হচ্ছে       ‘হিন্দি চাপানোর’ বিরুদ্ধে সরব পশ্চিমবঙ্গের বাঙালিরা       শত কোটি ডলারের অস্ত্র কিনে কী লাভ হলো সৌদির?       ডেঙ্গু অনেকটাই নিয়ন্ত্রণে : সাঈদ খোকন      
মেগা প্রকল্পেও দরকার সতর্ক পদক্ষেপ
Published : Friday, 21 June, 2019 at 6:49 AM
মেগা প্রকল্প পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রে ঘটে গেছে অনাকাঙ্খিত ঘটনা। নির্মাণাধীন ওই বিদ্যুৎকেন্দ্রে কর্মরত চীনা নাগরিক লিউ সি (৪৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বাঙালি এক শ্রমিকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বাঙালি ও চীনাদের মধ্যে মারামারিতে এই ঘটনা ঘটেছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে। পুলিশ ও প্রশাসনের হস্তক্ষেপে বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও বিষয়টি উদ্বেগজনক।
১ হাজার একর জমির ওপর প্রায় ২১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই মেগা প্রকল্পে এ ধরনের ঘটনায় বড় অনাকাঙ্খিত কোনো কিছু যাতে না ঘটে, সেদিকে বিশেষ নজর দেয়া জরুরি বলে আমরা মনে করি। কিছুদিন আগে আরেকটি মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে ‘বালিশ’ নিয়ে নানা ঘটনার জন্ম হয়েছিল।
বাংলাদেশ সরকারের মালিকানাধীন নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ও চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) ৫০ভাগ করে মালিকানা রয়েছে পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রে। তার মানে চীনা নাগরিকদের অবস্থান সেখানে যেমন জরুরি, সেরকম দেশীয় লোকজন ছাড়াও কেন্দ্র চলবে না। এসব বিচারে সেখানে দ্রুত কার্যকর পদক্ষেপ প্রয়োজন। স্থানীয় পর্যায়ে বিদেশি প্রকল্পে জনরোষ ছড়িয়ে পড়লে পরিস্থিতি কী হয়, তা আমরা দিনাজপুর ফুলবাড়ি প্রকল্পের ঘটে যাওয়া অনাকাঙ্খিত ঘটনায় দেখেছি।
রূপপুর, পায়রাসহ দেশের বিভিন্ন স্থানে অনেকগুলো মেগা প্রকল্প বর্তমানে চলমান, সেসব প্রকল্পেও ছোটখাটো যেকোনো বিষয় সতর্কতার সাথে গুরুত্ব দিয়ে দেখা দরকার বলেও আমরা মনে করি। কারণ এরসঙ্গে জড়িয়ে আছে ভবিষ্যত বিনিয়োগ, দেশের কর্মপরিবেশের ভাবমূর্তিসহ নানা বিষয়।
আমাদের আশাবাদ, দেশের সর্ব্বোচ মহল থেকে শুরু করে বিভিন্ন দায়িত্বশীলরা যথেষ্ট সচেতনতা ও গুরুত্বের সঙ্গে বিষয়গুলো দেখবেন এবং কার্যকর ব্যবস্থা নেবেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft