শিরোনাম: ‘চসিকে সেনা উপস্থিতি থাকবে, তারা টেকনিক্যাল সাপোর্ট দেবে’       মহড়ায় যোগ দিতে কাতার গেল যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’       সিরিয়ায় ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধ জাহাজ পাঠাচ্ছে রাশিয়া       ‘শিক্ষার্থীরা মারামারির সময় পায় কোথায়?’       পরবর্তী সরকার হবে বিএনপি, ঐক্যফ্রন্ট, ২০ দলীয় জোটের : দুদু       ২০০ আদিবাসী মেয়ের বিয়ে দেবেন মমতা       ত্রিপুরায় তিন দফা দাবিতে নারী সমিতির গণঅবস্থান       তেল সরিয়ে ফেঁসে যাচ্ছেন সদ্য বদলি হওয়া বাঘারপাড়ার ওসি!       কুষ্টিয়ায় ভুয়া র‍্যাব আটক       মোরেলগঞ্জে ইউপি সদস্যের ওপর হামলাকারীদের বিচার দাবিতে মানববন্দন      
ফোনের ব্যাটারির মেয়াদ বাড়াবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 24 July, 2019 at 6:34 AM
ফোনের ব্যাটারির মেয়াদ বাড়াবেন যেভাবেফোন এখন মানুষের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। বিনোদন হোক বা কাজের জন্য ব্যস্ত দিনের অনেকটা অংশ কাটে ফোনের পর্দায় চোখ রেখে। কিন্তু সারাদিন ফোন ব্যবহার করতে গেলে তো ফোনের ব্যাটারির মেয়াদ বাড়ানো সম্ভব হবে না। আর তা না হলেই চার্জার, পাওয়ার ব্যাঙ্কের ঝামেলা।
এখনের নতুন ফোনগুলোতে ব্যাটারি হয় ৪,০০০ থেকে ৫,০০০mAh-এর কাছাকাছি। যার সঙ্গে থাকে ফাস্ট চার্জিংয়ের সুবিধাও। তা সত্ত্বেও বাইরে বেরিয়ে হঠাৎ ব্যাটারি শেষ হলেই ঝামেলা। আবার অনেক সময়ে নতুন ফোনে ব্যাটারি দীর্ঘস্থায়ী হলেও সময়ের সঙ্গে সঙ্গে ব্যাটারির কার্যক্ষমতা কমে আসে। আবার বেশিরভাগ ফোনে ব্যাটারিও নন-রিমুভেবল।
তাই সহজ কিছু টিপস মনে রাখলেই এই সমস্যা থেকে মু্ক্তি পাওয়া সম্ভব। ব্যাটারিকে অনেক দিন ঠিক রাখতে ও ব্যাটারির মেয়াদ বাড়াতে মেনে চলুন কিছু সহজ নিয়ম।
চার্জ দেয়ার জন্য ফোনের সঙ্গে দেয়া কোম্পানির চার্জারটিই ব্যবহার করুন। অন্য কোনো ফোনের চার্জার বা দোকান থেকে কেনা অন্য চার্জার যত সম্ভব কম ব্যবহার করুন।
ফোনের ব্যাটারি ১০% বা ৫% না হওয়া পর্যন্ত চার্জ না দেয়াই ভাল। বার বার চার্জ দিলে ফোন শুধু শুধুই গরম হয়।
ফোন সম্পূর্ণ চার্জ হয়ে গেলেই চার্জার থেকে খুলে নিন। সারা রাত চার্জে দিয়ে রাখাবেন না। ব্যাটারির জন্য এটি যেমন ক্ষতিকর, তেমনই বিপদজনক।
ফোনের ব্যাটারি সেভার বলে একটি অপশন থাকে। ফোনের ব্যাটারি কমের দিকে থাকলে সেই অপশন অন করে দিতে পারেন।
ফোনের পর্দার ব্রাইটনেস রাখুন কমের দিকে। চোখও ভাল থাকবে। ব্যাটারিও দীর্ঘস্থায়ী হবে।
ফোনের সেটিংসে যান। সেখানে Apps & notifications-এ টাচ করুন। এবার যে অ্যাপগুলো আপনি সবসময়ে ব্যবহার করেন না, তাতে টাচ করুন। ব্যাটারি অপশনে গিয়ে Background usage এবং Notification অফ করে দিন।
ফোনের ডেটা প্রয়োজন মতো অন-অফ করুন। ডেটাও সাশ্রয় হবে, আর ব্যাটারিও।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft