শিরোনাম: বিএনপি পাকিস্তানের আদর্শ বাস্তবায়নে এখনও চক্রান্তে লিপ্ত : হানিফ       ঢাকা শহরকে হংকং-সিঙ্গাপুর বানানো হবে : স্থানীয় সরকার মন্ত্রী       পাকিস্তানের যে ৫ অস্ত্রে ভারতের ভয়       কাশ্মীরিদের পাশে মমতা       ভারতের ৫ রাজ্যে নিজস্ব পতাকা প্রদর্শন!       খালেদা জিয়ার জন্ম তারিখ ঠিক করার পরামর্শ তথ্যমন্ত্রীর       ইরানের বিরুদ্ধে যুদ্ধ হলে গোটা মধ্যপ্রাচ্যে আগুন জ্বলবে : হিজবুল্লাহ       আওয়ামী লীগের উপদেষ্টা হলেন আতাউর রহমান       কাশ্মীর সঙ্কট নিয়ে ট্রাম্পকে যা বললেন ইমরান       চামড়া নিয়ে ব্যবসায়ীদের ‘দুরভিসন্ধি’ দেখছেন রাঙ্গা      
মিয়ানমার সেনাবাহিনী বিশাল বাজেট চেয়েছে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 23 July, 2019 at 8:33 PM
মিয়ানমার সেনাবাহিনী বিশাল বাজেট চেয়েছেমিয়ানমারের নিরাপত্তা মন্ত্রণালয় দেশটির সেনাবাহিনীকে শক্তিশালী করতে বিশাল বাজেট দেওয়ার অনুরোধ করেছে।
সোমবার (২২ জুলাই) নিরাপত্তা মন্ত্রণালয় দেশটির সংসদের কাছে ২০১৯-২০ অর্থ বছরের জন্য ৩.৩৭ ট্রিলিয়ন মিয়ানমার মুদ্রা ( কিয়াত) বা ২২২ কোটি মার্কিন ডলার সমমূল্যের বাজেট চেয়েছে। যা গত অর্থ বছরের চেয়ে ১০০ কোটি কিয়াত বেশি। মিয়ানমারে ১ অক্টোবর থেকে অর্থ বছর শুরু হয়।
মিয়ানমারের প্রতিরক্ষা উপমন্ত্রী মেজর জেনারেল মিন্ট ন সোমবার সংসদে নিরাপত্তা বাজেট গত বছরের চেয়ে ১২২. ৪১ বিলিয়ন কিয়াত বাড়াতে অনুরোধ করেন। গত বছরে এ খাতে বাজেট ছিলো ৩.২৪ ট্রিলিয়ন কিয়াত।
মেজর জেনারেল মিন্ট ন বলেন, মিয়ানমারে সামরিক বাহিনীকে তিনটি জাতীয় উদ্দেশ্য নিয়ে একটি শক্তিশালী, যোগ্যতাসম্পন্ন, আধুনিক, দেশপ্রেমিক সামরিক বাহিনী  গড়ে তোলার দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যে সেনাবাহিনী দেশকে বিচ্ছিন্নকরণ ঠেকানো, জাতীয় সংহতি রক্ষা করা এবং জাতীয় সার্বভৌমত্ব চিরস্থায়ী করবে। আর এই পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য বাড়তি বাজেট প্রয়োজন।
তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে বেতন খরচ, সামরিক খরচ ছাড়াও কর্মী ও তার পরিবারের সদস্যদের খরচ, পরিবহন, প্রকৌশলী, নিরাপত্তা খরচ, অস্ত্র, কারখানা, ভবন নির্মাণ, জরুরি তহবিল, সুদ, যন্ত্রপাতি এবং অন্যান্য খরচ প্রদান করার কথা বলা হয়েছে।
কিন্তু, তিনি সঠিক পরিসংখ্যান প্রদান করেননি। এছাড়াও কী ধরনের সামরিক সরঞ্জাম কেনা হবে- এ সম্পর্কিত কোনো তথ্য দেননি।
অন্যদিকে, প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ সংরক্ষণ মন্ত্রণালয় ৩৩.৮৬ বিলিয়ন; শ্রম, অভিবাসন ও জনসংখ্যা মন্ত্রণালয় ১৯৯.১০ বিলিয়ন; শিল্প মন্ত্রণালয় ৪৩৬.৩৮ বিলিয়ন; বাণিজ্য মন্ত্রণালয় ২৩.৫৪ বিলিয়ন; বিনিয়োগ ও বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক মন্ত্রণালয় ৬.৪৮ বিলিয়ন; স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয় ১.১৮ ট্রিলিয়ন কিয়াত প্রস্তাবিত বাজেটে দিতে অনুরোধ করা হয়েছে।
২০১২-১৩ অর্থবছর থেকে সামরিক বাজেটে প্রতি বছর জাতীয় বাজেটের ১৩ থেকে ১৫ শতাংশ রাখা হয়।
মিয়ানমারের কেন্দ্রীয় বাজেট খসড়া প্রস্তাব অনুযায়ী, কেন্দ্রীয় স্তরের বিভাগ এবং সংস্থাগুলি ২৫.৩১ ট্রিলিয়ন কিয়াত আয় করতে পারবে বলে আশা করা হচ্ছে। কিন্তু মোট ব্যয়ের পরিমাণ ৩২.৩৪ ট্রিলিয়ন কিয়াত হতে পারে।  অর্থ্যাৎ ৭.০৩ ট্রিলিয়ন কিয়াত  প্রত্যাশিত বাজেটে ঘাটতি রাখা হচ্ছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft